ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ক্ষমতাচ্যুত হলেন সুদানের প্রেসিডেন্ট বশির

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ১১ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্ষমতাচ্যুত হলেন সুদানের প্রেসিডেন্ট বশির

আন্তর্জাতিক ডেস্ক : সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সেনাবাহিনী ক্ষমতাচ্যুত করা হয়েছে। তিন দশক ধরে স্বৈরশাসন চালানোর পর বৃহস্পতিবার তাকে ক্ষমতাচ্যুত করা হলো। শাসন কাজের জন্য অন্তবর্তী সরকার গঠনের কাজ শুরু হয়েছে বলে সুদানি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে।

সরকারি সূত্র ও উত্তর দারফুরের উৎপাদন ও অর্থনৈতিক সম্পদ মন্ত্রী আদেল মাহজুব হুসেইন দুবাইভিত্তিক আল হাদাত টেলিভিশনকে বলেছেন, বশির পদত্যাগ করেছেন এবং একটি সামরিক পরিষদ গঠনের বিষয়ে আলোচনা চলছে।

সুদানি সূত্রগুলো জানিয়েছে, ৭৫ বছরের বশিরকে পরিত্যাগ করেছে সেনাবাহিনী এবং তাকে ‘কড়া পাহারার মধ্যে’ প্রেসিডেন্টের বাসভবনে রাখা হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, সামরিক বাহিনী শিগগিরই একটি ঘোষণা দিবে। প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং রাজধানী খার্তুমের গুরুত্বপূর্ণ সড়ক ও সেতুতে সেনা মোতায়েন করা হয়েছে। সেনারা ক্ষমতাসীন দল ন্যাশনাল কংগ্রেস পার্টির প্রধান সহযোগী এবং বশিরের রাজনৈতিক দল ইসলামিক মুভমেন্টের সদর দপ্তরে প্রবেশ করেছে

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে হাজার হাজার লোক জড়ো হয়ে সরকারবিরোধী বিক্ষোভ করেছে।  এ সময় তারা,‘সরকারের পতন হয়েছে, আমরা জিতেছি’ বলে শ্লোগান দিয়েছে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়