ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রথম শ্রেণিতে ভর্তির লটারি : নজরদারিতে দুদক

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪০, ১০ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রথম শ্রেণিতে ভর্তির লটারি : নজরদারিতে দুদক

নিজস্ব প্রতিবেদক : স্কুলের প্রথম শ্রেণিতে ভর্তির লটারি প্রক্রিয়ায় সম্ভাব্য জালিয়াতি ও দুর্নীতি প্রতিরোধে কঠোর নজরদারি করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে সোমবার রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ২০১৯ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে ভর্তির লটারি প্রক্রিয়ায় সম্ভাব্য জালিয়াতি ও দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান চালিয়েছে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট। দুদকের সহকারী পরিচালক মো. মাসুদুর রহমান ও মোছা. সেলিনা আখতার মনি এবং উপ-সহকারী পরিচালক মোহাম্মদ জিন্নাতুল ইসলামের সমন্বয়ে একটি বিশেষ দল ওই অভিযানে অংশ নেয়।

দুদক জানায়, রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ২০১৯ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণিতে মোট ৮৪০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। মতিঝিল ও বনশ্রী শাখায় বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে এবং মুগদা শাখায় শুধু বাংলা ভার্সনে বালক ও বালিকা পৃথক ক্যাটাগরিতে ছাত্র-ছাত্রী ভর্তি হবে। এর মধ্যে ছয়টি ক্যাটাগরির লটারি হয় এবং আগামীকাল মঙ্গলবার বাকি চারটি লটারি হবে। লটারি পর্যবেক্ষণ করে দুদক টিম লটারির ফল পেন্সিলের পরিবর্তে বলপেন/অমোচনীয় কালি দিয়ে লেখা নিশ্চিত করে।

অন্যদিকে, বালক ক্যাটাগরিতে নির্বাচিত তালিকার পাশাপাশি কোনো অপেক্ষমান তালিকা প্রকাশ করা হয়নি। ভবিষ্যতে এ ধরনের অনিয়ম বন্ধে রাজধানীর মতিঝিল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষকে নির্দেশ দেয় দুদক টিম।

দুদক টিমের উপস্থিতিতে এলাকাবাসী ও শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ সন্তোষ প্রকাশ করেন।

অভিযান পরিচালনা প্রসঙ্গে এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘ভর্তি পরীক্ষাকে দুর্নীতির অভিশাপ থেকে মুক্ত রাখতে দুদক কঠোরভাবে নজরদারি করছে। কোনোভাবেই দুর্নীতির সুযোগ দেওয়া হবে না।’



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়