ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কাপড় ধোয়া-শুকানোর স্মার্ট যন্ত্র ওয়ালটনের ওয়াশিং মেশিন

অগাস্টিন সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫১, ৩১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাপড় ধোয়া-শুকানোর স্মার্ট যন্ত্র ওয়ালটনের ওয়াশিং মেশিন

অগাস্টিন সুজন : আধুনিক জীবনে পরিপাটি থাকাটা জরুরি। একজন মানুষের স্মার্টনেস এবং ব্যক্তিত্বের অনেকটাই প্রকাশ করে তার পোশাক। সেজন্য পরনের কাপড় হওয়া চাই পরিষ্কার ও পরিপাটি।

তবে ব্যস্ত এ সময়ে নিয়মিত কাপড় ধোয়াটা সব সময় সম্ভব হয় না। কাপড় কাচা, ধোয়া এবং শুকানো অনেকের কাছেই যেমন বেশ বিরক্তিকর তেমনটি কাজটি সময় সাপেক্ষও বটে। আবার বাসায় গৃহকর্মী রাখা যেমন খরচসাপেক্ষ, তেমন ঝক্কিরও। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিজের কাজ নিজেই করতে শিখছে সবাই। কাপড় ধোয়া বা শুকানো নিয়েই বা চিন্তা করতে হবে কেন? এ কাজের জন্য আছে ওয়াশিং মেশিন। এক্ষেত্রে ওয়ালটন দিচ্ছে সাশ্রয়ী মূল্যে উচ্চমানের ওয়াশিং মেশিন।

ঝামেলাহীন ঝটপট কাপড় ধোয়া ও শুকানোর জন্য চাহিদা বাড়ছে ওয়াশিং মেশিনের। বাজারে আছে নানা মাপের, দামের ও ব্র্যান্ডের ওয়াশিং মেশিন। তবে আকর্ষণীয় ডিজাইন ও উন্নতমানের ওয়াশিং মেশিন দিয়ে ক্রেতাদের নজর কেড়েছে ওয়ালটন। সাশ্রয়ী দাম, উচ্চমান ও কিস্তি সুবিধায় কেনা যায় বলে বেড়েছে ওয়ালটনের ওয়াশিং মেশিনের বিক্রি।




ওয়ালটন ওয়াশিং মেশিন-এর কিউসি অ্যান্ড টেস্টিং ডিপার্টমেন্টের প্রধান চিরঞ্জিত পাল জানান, বাজারে তিন ধরনের ওয়াশিং মেশিন পাওয়া যায়। এগুলো হলো অটোমেটিক, সেমি অটোমেটিক ও ম্যানুয়াল। বৈশিষ্ট্যের দিক থেকে সব ওয়াশিং মেশিন আবার দুই ধরনের- টপ লোডিং ও ফ্রন্ট লোডিং।

অটোমেটিক মেশিন কাপড় ধোয়ার সময় প্রয়োজন অনুযায়ী পানি নিজেই নিয়ে নেয়। ধোয়া শেষে পানি ঝরিয়ে কাপড় শুকিয়ে দেয়। সেমি অটোমেটিক মেশিনে কাপড় ধোয়ার সময় ব্যবহারকারীকে নির্দিষ্ট পরিমাণ পানি দিতে হয়। এই মেশিনও কাপড় ধোয়ার পর পানি ঝরিয়ে শুকিয়ে দেয়।

অটোমেটিক মেশিনে কাপড় ধোয়া সহজ। কাপড় দিয়ে স্টার্ট বাটনটি চাপলেই স্বয়ংক্রিয়ভাবে কাপড়ের পরিমাণ অনুযায়ী পানি নিয়ে ধোয়ার কাজ শুরু করে। কাপড় শুকিয়েও যায়। কাজ শেষ হলে যন্ত্রটি থেমে যায়। অন্যদিকে সেমি অটোমেটিক ও ম্যানুয়াল ওয়াশিং মেশিনে ব্যবহারকারীকে নির্দিষ্ট বাটন চেপে নির্দেশনা দিতে হয়।




ওয়ালটনের স্মল অ্যাপ্লায়েন্সেসের প্রোডাক্ট ম্যানেজার মাশরুর হাসান জানান, ওয়ালটন বর্তমানে দুই মডেলের অটোমেটিক এবং এক মডেলের সেমি অটোমেটিক ওয়াশিং মেশিন বাজারজাত করছে। ৮ ও ৬ কেজি ধারণক্ষমতার অটোমেটিক মেশিনের দাম যথাক্রমে ২৬ হাজার এবং ২০ হাজার ৫০০ টাকা। আর সেমি অটোমেটিক মেশিনটির ধারণক্ষমতা সাড়ে ৭ কেজি। দাম সাড়ে ১২ হাজার টাকা। এই তিন মডেলের ওয়াশিং মেশিনই টপ লোডিং। এছাড়াও, খুব শিগগিরই বাজারে আসছে আরো দুই মডেলের অটোমেটিক মেশিন। সব ধরনের ওয়াশিং মেশিন কিস্তিতে কেনা যায়। সহজ শর্তে সর্বোচ্চ ৩৬ মাসের কিস্তি সুবিধা রয়েছে।

চিরঞ্জিত পাল জানান, বাজারের অন্যান্য ওয়াশিং মেশিনের প্রচলিত সব সুবিধার বাইরেও ওয়ালটনের অটোমেটিক ওয়াশিং মেশিনের বেশকিছু বিশেষ সুবিধা আছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো এর অটো ব্যালেন্স ফাংশন। ওয়াশিং মেশিন স্থাপনের সময় বা কাপড় ধোয়ার সময় যদি ভারসাম্য ঠিক না থাকে, তবে সেটি স্বয়ংক্রিয়ভাবে ভারসাম্য ঠিক করে নেয়। যদি সেটা না হয়, হবে অ্যালার্ম বেজে ওঠে, যাতে ব্যবহারকারী মেশিনটি সঠিকভাবে বসাতে পারেন।

ওয়ালটনের অটোমেটিক ওয়াশিং মেশিনে আছে ফাজি লজিক সুবিধা। অর্থাৎ কাপড়ের পরিমাণ অনুযায়ী কতটুকু পানি লাগবে, কত সময় ধরে চলতে হবে ইত্যাদি বিষয়গুলো নিজেই সেট করে নেয়। এতে আছে কুইক ওয়াশ ফিচার অপশন। ব্যবহারকারীর তাড়া থাকলে বা কম সময়ে কাপড় ধুতে চাইলে তিনি কুইক ওয়াশ ফিচার ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে তিনি স্বাভাবিকের চেয়ে অর্ধেক সময়ে কাপড় পরিষ্কার করতে পারবেন।




ওয়ালটনের সব মডেলের ওয়াশিং মেশিনের আছে আলাদা লিন্ট ফিল্টার অপশন। কাপড় থেকে সেসব তুলা বা সুতা ওঠে, সেটা লিন্ট ফিল্টার নামের একটি আলাদা বক্সে এসে জমা হয়। এর ফলে এসব অতিরিক্ত কিছু পানি বের হওয়ার পাইপে আটকে যাওয়ার সম্ভাবনা থাকে না। লিন্ট ফিল্টারটি কিছুদিন পর পর পরিষ্কার করলেই হয়।

এছাড়াও, ওয়ালটনের সব ধরনের ওয়াশিং মেশিনের ওপরের ঢাকনায় টেম্পারড গ্লাস ব্যবহার করা হয়েছে। ফলে এই ঢাকনা অনেক বেশি টেকসই। তাছাড়া ব্যবহার করা হয়েছে ড্যাম্পিং ফাংশন। ফলে ওপর থেকে ঢাকনা ছেড়ে দিলে মেশিনের গায়ে আঘাত না করে ধীরে ধীরে নেমে আসে। যা ঢাকনা ও মেশিনের বডিকে দেয় দীর্ঘস্থায়িত্বের নিশ্চয়তা।

ওয়ালটনের আপকামিং মডেলগুলোর মধ্যে আছে ৭ কেজি ও ৮ কেজি ধারণক্ষমতার ফ্রন্ট লোডিং অটোমেটিক ওয়াশিং মেশিন। এতে বেশ কিছু অতিরিক্ত ফিচার যুক্ত করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হিটিং অপশন। অর্থাৎ কাপড় ধোয়ার আগে ওয়াশিং মেশিনটি পানি গরম করে নেবে। ফলে কাপড় পরিষ্কার হবে আরো নিখুঁত। ৮ কেজি ধারণক্ষমতার মেশিনটিতে ব্যবহৃত হয়েছে এলইডি ডিসপ্লের টাচ প্যানেল। যা ওয়াশিং মেশিন ব্যবহার করা যাবে আরো সহজে।

ওয়াশিং মেশিনের বিক্রয়োত্তর সেবায় মটরের জন্য ৫ বছরের ওয়ারেন্টি দিচ্ছে ওয়ালটন। অন্যান্য অংশের জন্য থাকছে ৩ বছরের ওয়ারেন্টি। বিক্রয়োত্তর সেবায় ৫ বছর পর্যন্ত হোম সার্ভিস দেয়া হয়, যার প্রথম বছরটি গ্রাহক সম্পূর্ণ বিনামূল্যে সেবা পান।



রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৭/অগাস্টিন সুজন/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়