ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অন্তর্মুখী ব্যক্তিদের ৯ গোপন শক্তি

উদয় হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ২ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অন্তর্মুখী ব্যক্তিদের ৯ গোপন শক্তি

প্রতীকী ছবি

উদয় হাসান : সাধারণ দৃষ্টিতে- অন্তর্মুখী লোকদের কথা বলার প্রবণতা কম, তারা মিশুক প্রকৃতির নয়, তারা শান্ত স্বভাবের হয়ে থাকে, তারা সমাজে তেমন একটা প্রভাব বিস্তার করতে পারে না এবং তাদের পার্টি পরিবেশ এড়িয়ে চলার প্রবণতা বেশি। সমাজ অন্তর্মুখীদের নেতিবাচক দৃষ্টিতে দেখতে অভ্যস্ত।

কিন্তু আপনি কি অন্তর্মুখীদের গোপন শক্তি সম্পর্কে জানেন? হ্যাঁ, তাদের কিছু গোপন শক্তি রয়েছে এবং এসব শক্তির কারণে তারা অনেকক্ষেত্রে বহির্মুখী লোকদের চেয়ে এগিয়ে থাকে। অন্তর্মুখী লোকদের ৯ গোপন শক্তি সম্পর্কে এ প্রতিবেদনে আলোচনা করা হলো।

* অন্তর্মুখী ব্যক্তিরা সমস্যার সমাধান করে
আপনি কি রিলেশনশিপ বিষয়ক পরামর্শ খুঁজছেন? অথবা আপনি কি কোনো গাণিতিক সমস্যার সমাধান করতে চাচ্ছেন? কিংবা আপনি কি রসায়নের কোনো জট খুলতে চাচ্ছেন? অথবা আপনি কি হিসাবের কোনো অসংগতি দূর করতে চাচ্ছেন? তাহলে আপনাকে এসব ব্যাপারে সাহায্য করতে অন্তর্মুখীরা বহির্মুখীদের চেয়ে এগিয়ে থাকতে পারে। আপনার কোনো সমস্যার উত্তর অন্তর্মুখীদের কাছে পাওয়ার সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। ইন্ট্রোভার্ট পাওয়ার নামক বইয়ের লেখক লরি হেলগো বলেন, ‘যদি আপনি কোনো অন্তর্মুখী লোকের মস্তিষ্কের ভেতরে তাকান, তাহলে দেখবেন যে ফ্রন্টাল কর্টেক্সে প্রচুর কার্যক্রম সম্পাদিত হচ্ছে। ফ্রন্টাল কর্টেক্স হলো জটিল মানসিক কার্যক্রমের জন্য কমান্ড সেন্টার- যা তথ্য গ্রহণ করা, গৃহীত তথ্য ও সংরক্ষিত তথ্যকে সিদ্ধান্তে পৌঁছার জন্য প্রক্রিয়া করা এবং সমাধান বের করার সঙ্গে জড়িত।’

* অন্তর্মুখীরা ভালোভাবে প্রস্তুতি নিয়ে থাকে
অন্তর্মুখীদের পুরোপুরি প্রস্তুত থাকার প্রবণতা বেশি, বিশেষ করে কর্মস্থলের ক্ষেত্রে। এর কারণ হতে পারে চিন্তা করা বা সাড়া দেওয়ার ক্ষেত্রে তাদের দীর্ঘসূত্রিতা। অন্তর্মুখী লোকেরা দ্রুত চিন্তা করতে পারে না বলে কোনো প্রশ্নের উত্তর দিতে দেরি হয়ে যায়, কিন্তু বহির্মুখীরা এর বিপরীত। এর পেছনে স্নায়ুতাত্ত্বিক কারণ রয়েছে: অন্তর্মুখীদের মস্তিষ্কে তথ্য দীর্ঘপথ অতিক্রম করে, যেখানে বহির্মুখীদের মস্তিষ্কে তথ্য অল্প দূরত্ব অতিক্রম করে। অনাকাঙ্ক্ষিত প্রশ্ন এড়াতে অন্তর্মুখীরা যথাসম্ভব ভালো প্রস্তুতি নিয়ে থাকে। কোয়াইয়েট ইনফ্লুয়েন্সের লেখক জেনিফার কাহনওয়েইলার বলেন, ‘ভালোভাবে প্রস্তুত থাকা আত্মবিশ্বাসেরও যোগানদাতা।’ সাধারণত জনসম্মুখে উপস্থাপনার ক্ষেত্রে অন্তর্মুখীদের আত্মবিশ্বাসের ঘাটতি থাকে। হতে পারে যে এ ঘাটতি পূরণেও তারা ভালো প্রস্তুতি নিয়ে থাকে।

* অন্তর্মুখীরা প্রায়ক্ষেত্রে ভালো লেখক হয়ে থাকে
আই, রোবট এবং অন্যান্য সায়েন্স ফিকশনের লেখক আইজ্যাক আজিমভ বলেন, ‘আমার কাছে লেখালেখি হলো আঙুলের দিকে তাকিয়ে চিন্তা করা।’ এ কথার মানে হলো অন্তর্মুখীরা লেখালেখির জন্য গভীর মনোযোগ সহকারে চিন্তা করে। লেখালেখিতে স্বাচ্ছন্দ্যবোধ করে এমন অনেক অন্তর্মুখী লোক এ কথার সঙ্গে সহমত পোষণ করবে। লেখক কাহনওয়েইলার বলেন, ‘অন্তর্মুখীরা কোনো বিষয়ে লিখতে গেলে সে সম্পর্কে যতটা সম্ভব জ্ঞানার্জন করেন এবং গভীর ভাবনায় ডুবে বিষয়টাকে বিস্তৃত করার চেষ্টা করেন। তারা তাদের ধারণাকে বিস্তারিত লিখতে পারেন এবং ধারণাকে সীমিত রাখার পরিবর্তে স্পষ্টভাবে বুঝিয়ে দিয়ে থাকেন।’

* অন্তর্মুখীরা মনোযোগ দিয়ে শুনেন
যেহেতু অন্তর্মুখীরা প্রকৃতিগতভাবে শান্ত, তাই তারা সহজাত শ্রোতা, বলেন লেখক কাহনওয়েইলার। তারা মনোযোগ দিয়ে সকল কথা বা মতামত শুনে এবং তারপর ভেবেচিন্তে উত্তর দেয়। প্রকৃতপক্ষে, হার্ভার্ড বিজনেস স্কুলের একটি গবেষণায় পাওয়া যায়, অন্তর্মুখীরা বহির্মুখীদের তুলনায় ভালো নেতা হতে পারে, বিশেষ করে দলের সদস্যরা যদি প্রকৃতিগতভাবে প্রোঅ্যাকটিভ হয়ে থাকে। অন্তর্মুখী নেতা দলের সদস্যদের কথা মনোযোগ সহকারে শুনে এবং উৎসাহী দলের ধারণাগুলো প্রক্রিয়া করে, লিখেন হার্ভার্ড বিজনেস স্কুলের অধ্যাপক কারমেন নোবেল।

* অন্তর্মুখীরা সৃজনশীল চিন্তা করে
মনোবিজ্ঞানী মিহালি সিসিকসজেন্টমিহালিয়ি এবং গ্রেগরি ফেইস্টের গবেষণায় পাওয়া যায়, অনেক ফিল্ডের অধিকাংশ সৃজনশীল ব্যক্তি অন্তর্মুখী। ‘কোয়াইয়েট: দ্য পাওয়ার অব ইন্ট্রোভার্টস ইন এ ওয়ার্ল্ড দ্যাট কান্ট স্টপ টকিং’র লেখক সুসান কেইন সিএনএন ডটকমে লিখেন, ‘আমাদের সংস্কৃতি অন্তর্মুখীদের অনুকূলে নয়। কিন্তু কিছু শ্রেষ্ঠ মানবীয় অর্জনে অন্তর্মুখীদেরই অবদান রয়েছে।’ স্টিভ ওজনিয়াক, ড. সিউস, চার্লস ডারউইন এবং আরো অনেক সৃজনশীল জিনিয়াস ছিলেন অন্তর্মুখী।

* অন্তর্মুখীরা ভালো বন্ধু হয়ে থাকে
অন্তর্মুখীরা সাধারণত মহৎ বন্ধু হয়ে থাকে। তারা বন্ধুর প্রতি খুব বিশ্বস্ত থাকে, বন্ধুর খেয়াল রাখে এবং বিশ্বাসের মর্যাদা অটুট রাখে। তাদের মধ্যে প্রতারণার প্রবণতা তেমন একটা থাকে না। যদি আপনি কোনো অন্তর্মুখীর বন্ধু হয়ে থাকেন, তাহলে নিজেকে সৌভাগ্যবান ভাবতে পারেন, কারণ তারা যাকে তাকে বন্ধু বানায় না, বন্ধু নির্বাচনের ক্ষেত্রে তারা বেশ খুঁতখুঁতে। তাদের বন্ধুচক্র সাধারণত ছোট থাকে।

* অন্তর্মুখীরা ভালোভাবে পর্যবেক্ষণ করে
অন্তর্মুখীরা প্রতিক্রিয়া দেখাতে বহির্মুখীদের তুলনায় বেশি সময় নেয়- এর কারণ হলো, তারা তাদের পারিপার্শ্বিক অবস্থা পর্যবেক্ষণ করে প্রতিক্রিয়া দেখিয়ে থাকে। ইয়েল ইউনিভার্সিটির গবেষকরা পেয়েছেন যে, দলবদ্ধ পরিস্থিতে অন্তর্মুখীরা কোনোকিছু ভালোভাবে বোঝার চেষ্টা করে, তাদের এ প্রবণতা বহির্মুখীদের তুলনায় বেশি। সাধারণত সমাজের চোখে বহির্মুখীরা বেশি বুদ্ধিমান হিসেবে বিবেচিত হলেও অন্তর্মুখীরা চারপাশের অবস্থাকে তাদের তুলনায় বেশি বুঝতে পারে।

* অন্তর্মুখীরা আত্মনির্ভরশীল ও স্বপ্রণোদিত হয়ে থাকে
অন্তর্মুখীদের সঙ্গে কাজ করছেন? তাহলে আপনার ভাগ্য সুপ্রসন্ন! পূর্বেই বলা হয়েছে যে তারা সৃজনশীল ভাবুক, কিন্তু তারা আপনার দলে নতুন মাত্রা আনতে পারে এবং ভারসাম্য প্রতিষ্ঠা করতে পারে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, তারা তাদের বহির্মুখী সহকর্মীদের মতো একই স্টাইলে কাজ নাও করতে পারে। ফোর্বসের প্রতিবেদনে উল্লেখ আছে, মিটিং ও গ্রুপ ভিত্তিক কাজের ক্ষেত্রে অন্তর্মুখীদের কার্যকর ভূমিকা রাখার মাত্রা কম হতে পারে, তাই তাদেরকে সময়, জায়গা ও নিজের মতো করে কাজ করার সুযোগ দেওয়া প্রয়োজন।

* অন্তর্মুখীরা নেতৃত্বের অনন্য স্টাইলের অধিকারী হয়ে থাকে
সাধারণত আমরা মনে করি যে নেতারা বহির্মুখী। প্রকৃতপক্ষে, অন্যদেরকে ব্যবস্থাপনা করার কাজটি সামাজিকতার সঙ্গে খুব ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত। বহির্মুখী নেতাদের প্রজেক্টকে সফল করার জন্য প্রয়োজনীয় গুণ রয়েছে, যেমন- আত্মবিশ্বাস, উচ্চাকাঙ্ক্ষা ও সামাজিকতার ক্ষমতা। যেহেতু অন্তর্মুখীরা কম কথা বলে, তাই প্রায়শ মনে করা হয় যে তারা নেতা হিসেবে দুর্বল। কিন্তু গবেষণা বলছে যে, অন্তর্মুখীরাও নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রাখে এবং নেতৃত্বদানের জন্য তাদের রয়েছে অনন্য গুণ। দ্য ইন্ট্রোভার্টেড লিডারের লেখক জেনিফার কাহনওয়েইলার ফোর্বসের এক ইন্টারভিউতে অন্তর্মুখী নেতাদের কিছু শক্তির কথা বলেছেন, ‘অন্তর্মুখী নেতারা কর্মীদের মতামতকে হেয় করে না, তথ্য বিশ্লেষণ করে, ভেবেচিন্তে প্রস্তুতি নেয়, শান্ত মস্তিষ্কে মনোযোগ দেয়, শক্তির ভারসাম্য নিশ্চিত করে এবং দুঃসময়ে অন্যদের আশ্বস্ত করে।’

পড়ুন :



রাইজিংবিডি/ঢাকা/২ এপ্রিল ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়