ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ফ্রিজারের অভিনব ৮ ব্যবহার

উদয় হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫১, ৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফ্রিজারের অভিনব ৮ ব্যবহার

প্রতীকী ছবি

উদয় হাসান : আপনি হয়তো ফ্রিজারে (ফ্রিজের ওপরের অংশ বা ডিপ ফ্রিজ) খাবারই সংরক্ষণ করেন। কিন্তু খাবার ব্যতীত অন্যান্য কাজেও ফ্রিজার ব্যবহার করা যায়, যেমন- মোমবাতি জ্বলার সময় বাড়ানো, জিন্সকে ব্যাকটেরিয়ামুক্ত করা, চাষোপযোগী বীজ সংরক্ষণ করা এবং না ছিঁড়েই বন্ধ খাম খোলা। খাবার সংরক্ষণ ছাড়াও ফ্রিজারের অভিনব ৮ ব্যবহার সম্পর্কে এ প্রতিবেদনে আলোচনা করা হলো।

* বন্ধ খাম খুলতে : খামকে না ছিঁড়ে পত্র বা ডকুমেন্ট বের করে অক্ষত অবস্থায় রাখতে চাইলে খামটিকে প্লাস্টিক ব্যাগে ভরে ফ্রিজারে এক থেকে দুই ঘণ্টা রাখুন। এবার খামটিকে বের করে অবিলম্বে ছুরি বা লেটার ওপেনার দিয়ে খুলুন।

* মোমবাতির আয়ু বাড়াতে : মোমবাতিকে জ্বালানোর পূর্বে একদিন ফ্রিজারে রাখুন, এতে মোমাবাতিটি প্রায় দ্বিগুণ সময় ধরে জ্বলবে। ঠান্ডা হওয়ার কারণে মোম ধীরে পুড়ে।

* পানি ছাড়া জিন্স পরিষ্কার করতে : চমৎকার জিন্স পানি দিয়ে ধুবেন কিনা তা নিয়ে দুশ্চিন্তায় আছেন? দুশ্চিন্তা হওয়ারই কথা, কারণ কোনো গ্যারান্টি নেই যে পানি দিয়ে ধুলে জিন্স কুঁচকে যাবে না বা বিবর্ণ হবে না। এর পরিবর্তে উচ্চমানের দামি জিন্সকে ক্যানভাস ব্যাগে ভরে ফ্রিজারে সারারাত রাখুন। নিম্ন তাপমাত্রা দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে। এরপর আপনার জিন্সকে ওয়াশিং মেশিনে দেওয়ার প্রয়োজন নাও হতে পারে।

* কাঠের অ্যান্টিককে পতঙ্গমুক্ত করতে : যদি আপনি কাঠের কোনো প্রাচীন নির্দশন বা অ্যান্টিক কিনেন, তাহলে আপনার দুশ্চিন্তা হতে পারে যে এতে হিডেন বাগ বা গুপ্ত পোকা রয়েছে। অনেক কাঠের অ্যান্টিকে কাঠপোকা থাকে, যা কাঠ খেয়ে বংশবিস্তার করে থাকে এবং কাঠে গর্ত সৃষ্টি করে। এ ধরনের অ্যান্টিককে ফ্রিজারে কয়েক সপ্তাহ রাখলে কাঠপোকা ও তাদের ডিম ধ্বংস হয়।

* প্লাস্টিক র‍্যাপ ছুটাতে : যদি প্লাস্টিক র‍্যাপের কোনো শিট নিজে নিজে লেগে থাকে, তাহলে কয়েক মিনিটের জন্য এটিকে ফ্রিজারে রাখুন। ফ্রিজারের ঠান্ডা লেগে যাওয়া ছুটাবে। যতক্ষণ ঠান্ডা থাকবে, ততক্ষণ পর্যন্ত র‍্যাপটির লেগে যাওয়া প্রতিরোধ হবে। ঠান্ডা ফুরালেই র‍্যাপ শিটটি পূর্বের অবস্থায় ফিরে যাবে।

* বীজ সংরক্ষণ করতে : যদি আপনার সংরক্ষণ করার মতো বীজ থাকে, তাহলে পরবর্তী ফলন মৌসুম পর্যন্ত বীজ ফ্রিজারে সংরক্ষণ করতে পারেন। কিন্তু তার আগে বীজকে ভালোভাবে শুকিয়ে নিন এবং বায়ুরোধী কন্টেইনারে ভরুন। চাষের পূর্বে বীজকে সম্পূর্ণরূপে বরফমুক্ত করুন।

* প্যান্টিহোসের স্থায়িত্ব বাড়াতে : কয়েকবার পরার পরই কি আপনার প্যান্টিহোস অপরিধানযোগ্য হয়ে যাচ্ছে? তাহলে নতুন প্যান্টিহোসকে পানিতে ভিজিয়ে মুচড়ে পানি বের করে প্লাস্টিক ব্যাগে ভরে ফ্রিজারে সারারাত রাখুন। ফ্রিজারের ঠান্ডা তন্তুগুলোকে টাইট রাখে এবং প্যান্টিহোসের দীর্ঘমেয়াদী ব্যবহার বৃদ্ধি করে। আপনি কেবল প্রতি জোড়া নতুন প্যান্টির ক্ষেত্রে একবারই এ প্রক্রিয়া সম্পন্ন করবেন।

* ডাস্ট মাইটস ধ্বংস করতে : ঠান্ডা তাপমাত্রায় ডাস্ট মাইটস বা ধূলিপোকা বেঁচে থাকতে পারে না। পুরোনো জিনিসপত্র (যেমন- সোয়েটার ও বিছানার উপকরণ) বড় প্লাস্টিক ব্যাগে ভরে সারারাত ফ্রিজারে রাখুন, তারপর ফ্রিজার হতে বের করে ধুয়ে ফেলুন। এর ফলে ধূলি ও ধূলিপোকা দূর হবে।



রাইজিংবিডি/ঢাকা/৬ এপ্রিল ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়