ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নির্মল সেনের ৫ম মৃত্যুবার্ষিকী

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৪, ৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্মল সেনের ৫ম মৃত্যুবার্ষিকী

গোপালগঞ্জ প্রতিনিধি : বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, বাম রাজনীতির পুরোধা ও মুক্তিযোদ্ধা নির্মল সেনের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। অনেক গুণের অধিকারী এই মানুষটি ২০১৩ সালের ৮ জানুয়ারি ঢাকার ল্যাবএইড হাসপাতালে ৮৩ বছর বয়সে পরলোকগমন করেন।

১৯৩০ সালের ৩ আগস্ট গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার দিঘীরপাড় গ্রামে সম্ভ্রান্ত হিন্দু পরিবারে তার জন্ম।বাবা সুরেন্দ্রনাথ সেন গুপ্ত ও মাতা লাবণ্য প্রভা সেন গুপ্ত। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে নির্মল সেন ছিলেন পঞ্চম।

দেশ বিভাগের পর নির্মল সেনের বাবা-মা অন্য ভাই বোনদের সঙ্গে নিয়ে কলকাতা চলে যান। জন্মভূমির প্রতি ভালবাসার কারণে তিনি এদেশে থেকে যান। নির্মল সেন বড় হযেছেন ঝালকাঠি জেলায় তার পিসির বাড়িতে। তিনি ঝালকাঠি জেলার কলসকাঠি বিএম একাডেমি থেকে ১৯৪৪ সালে ম্যাট্রিক পাস করেন। তিনি বরিশাল বিএম কলেজ থেকে আইএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং মাস্টার্স পাস করেন।

স্কুল জীবন থেকেই ‘ভারত ছাড়ো’ আন্দোলনের মাধ্যমে তার রাজনৈতিক জীবনের সূচনা । কলেজ জীবনে তিনি অনুশীলন সমিতির সক্রিয় সদস্য ছিলেন। পরবর্তীতে তিনি বিপ্লবী সমাজতান্ত্রিক আন্দোলনে (আরএসপি) যোগ দেন। দীর্ঘদিন তিনি শ্রমিক কৃষক সমাজবাদী দলের সাধারণ সম্পাদক ছিলেন। রাজনীতি করতে গিয়ে নির্মল সেনকে জীবনের অনেকটা সময় জেলে কাটাতে হয়েছে।

১৯৫৯ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকায় যোগদানের মধ্য দিয়ে নির্মল সেনের  সাংবাদিকতা জীবন শুরু । এর পর দৈনিক আজাদ, দৈনিক পাকিস্তান পরবর্তীতে দৈনিক বাংলা পত্রিকায় সাংবাদিকতা করেন। তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। জাতীয় প্রেসক্লাবে আজীবন সদস্য ছিলেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিষয়ে অতিথি শিক্ষক হিসেবে শিক্ষকতা করেছেন।

লেখক হিসেবে নির্মল সেন ছিলেন অতুলনীয় । তার লেখা ‘পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ’, ‘মানুষ সমাজ রাষ্ট্র’, ‘বার্লিন থেকে মস্কো’, ‘মা জন্মভূমি’, ‘লেনিন থেকে গর্বাচেভ’,  ‘স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই’, ‘আমার জবানবন্দি’, ‘আমার জীবনে ’৭১-এর যুদ্ধ’  উল্লেখযোগ্য।

নির্মল সেনের ভাতিজা সাংবাদিক রতন সেন কংকন জানান, প্রথিতযশা এই সাংবাদিকের পঞ্চম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে নির্মল সেন স্মৃতি সংসদের উদ্যোগে কোটালীপাড়া উপজেলা পরিষদ হল রুমে স্মরণ সভার আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করবেন।

অন্যদিকে রাজধানী ঢাকায়ও তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৩/২ তোপখানা রোডে শ্রমিক কৃষক সমাজবাদী দলের কেন্দ্রীয় কার্যালয়ে অস্থায়ী বেদীতে সকাল ৮ টা থেকে ১১টা পর্যন্ত ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে।

 

 

রাইজিংবিডি/গোপালগঞ্জ/৮ জানুয়ারি ২০১৮/বাদল সাহা/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়