ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪২৬, ১৯ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

আন্তর্জাতিক কাস্টমস দিবস আজ

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-২৬ ৮:৩৬:৫২ এএম     ||     আপডেট: ২০১৯-০১-২৬ ১০:৫১:২১ এএম
ফাইল ফটো

অর্থনৈতিক প্রতিবেদক: 'SMART borders for seamless Trade, Travel and Transport’ স্লোগানকে সামনে রেখে উদযাপিত হচ্ছে একাদশতম আন্তর্জাতিক কাস্টমস দিবস।

বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের (ডাব্লিউসিও) সদস্যভুক্ত ১৭৯টি দেশে একযোগে দিবসটি উদযাপন করা হচ্ছে।

২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকেই বাংলাদেশও দিবসটি উদযাপন করছে।

দিবসটি উপলক্ষে শনিবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে র‌্যালি, সেমিনারসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও সংস্থাটির চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া শোভাযাত্রার উদ্বোধন করবেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসের সফলতা কামনা করে পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা কাস্টমস বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং সেবাগ্রহীতাসহ সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন।

বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেমিনার অনুষ্ঠিত হবে। এনবিআর চেয়ারম্যানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন)।

দিবসটি উদযাপনের গুরুত্ব হলো আন্তর্জাতিক কাস্টমস সংগঠনগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানো এবং একই পদ্ধতিতে কাজ করার সক্ষমতা তৈরি করা।

১৯৫০ সালের ১৫ ডিসেম্বর ব্রাসেলসে কাউন্সিল অব কাস্টমস কো-অপারেশন (CCC) গঠিত হয়। দুই বছর পর ১৯৫২ সালের ৪ নভেম্বর শুরু হয় এর কার্যক্রম। ১৯৫৩ সাল থেকে ২৬ জানুয়ারি এটির প্রথম সেশনে ইউরোপের ১৭টি দেশ উপস্থিত ছিল। তারা বিশ্বব্যাপী এর সাংগঠনিক কর্মকাণ্ডের সূচনা করে।

১৯৯৪ সালে কাউন্সিল অব কাস্টমস কো-অপারেশনের নাম পাল্টে গঠিত হয় World Customs Organigation (WCO)। বর্তমানে ১৭৯টি দেশ এই সংগঠনের সদস্য।




রাইজিংবিডি/ঢাকা/২৬ জানুয়ারি ২০১৯/ এম এ রহমান/ইভা

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge