ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

মার্কিন গোয়েন্দাদের স্কুলে ফিরে যেতে বললেন ট্রাম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪০, ৩১ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্কিন গোয়েন্দাদের স্কুলে ফিরে যেতে বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্পর্কে গোয়েন্দা মূল্যায়ণ প্রতিবেদন নিজের মতের সঙ্গে না মেলায় ক্ষেপেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক টুইটার বার্তায় তিনি গোয়েন্দা কর্মকর্তাদের আবার স্কুলে ফিরে যেতে বলেছেন।

মঙ্গলবার নিরাপত্তা হুমকি সম্পর্কিত গোয়েন্দা রিপোর্ট নিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের প্রধান ড্যান কোটস সিনেটে আইনপ্রণেতাদের বলেছেন, মার্কিন গোয়েন্দা কমিউনিটি বিশ্বাস করে ইরানের বর্তমান কার্যক্রম প্রমাণ করে না তারা পারমাণবিক অস্ত্র নির্মাণ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট। তবে উত্তর কোরিয়ার কাছ থেকে পারমানবিক অস্ত্রের হুমকি এখনও বিদ্যমান। কারণ পিয়ংইয়ং পারমানবিক অস্ত্র কর্মসূচি ত্যাগে প্রস্তুত নয়।

গোয়েন্দা প্রধানের এই পর্যবেক্ষণ প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য থেকে আলাদা। দীর্ঘদিন ধরেই ট্রাম্প দাবি করে আসছিলেন ইরান পারমাণবিক অস্ত্র নির্মাণের চেষ্টা করছে। আর এই অজুহাত তুলেই তিনি ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন।

গোয়েন্দা মূল্যায়ণ প্রতিবেদন নিয়ে ক্ষোভ প্রকাশ করে ট্রাম্প টুইটারবার্তায় বলেছেন, ‘যেখানে ইরানের কাছ থেকে বিপদ আসছে সেখানে গোয়েন্দা কর্মকর্তাদের মনে হচ্ছে তারা চরম আনাড়ি, নিষ্ক্রিয়। তারা ভুলের মধ্যে আছে। আমি যখন প্রেসিডেন্ট হলাম তখন ইরান পুরো মধ্যপ্রাচ্যে সমস্যা সৃষ্টি করছিল। ভয়াবহ ইরান পারমাণবিক চুক্তি বাতিল করার পর তাদের অনেক পরিবর্তন হয়েছে। তবে তারা সম্ভাব্য বিপদ ও সংঘাতের উৎস। গত সপ্তাহে তারা ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে এবং সামনে আরো আসছে। তাদের অর্থনীতি এখন বিপর্যস্ত, যা তাদের ঠেকিয়ে রাখবে। সতর্ক হও ইরান। সম্ভবত গোয়েন্দাদের স্কুলে ফিরে যাওয়া উচিৎ।’





রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়