ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

আইনে তারুণ্য গ্রন্থের মোড়ক উন্মোচন

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-০৬ ৮:৩০:১৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-০৬ ৯:০২:০৩ পিএম

নিজস্ব প্রতিবেদক: জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমে তরুণ আইনজীবী, আইনজীবী পরিবার নিয়ে ধারাবাহিকভাবে প্রকাশিত অনুসন্ধানধর্মী সাক্ষাৎকার গুলোর ভূয়সী প্রসংশা করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি এ ধরণের সৃজনশীল কাজে সাংবাদিক সমাজকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

রাইজিংবিডিতে প্রকাশিত সাক্ষাৎকারগুলো নিয়ে ‘আইনে তারুণ্য’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মঙ্গলবার সন্ধ্যায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আইনে তারুণ্য গ্রন্থে স্থান পাওয়া সাক্ষাৎকারগুলো নিয়েছেন রাইজিংবিডির সুপ্রিম কোর্ট প্রতিবেদক মেহেদী হাসান ডালিম।

ফিচারধর্মী সাক্ষাৎকারগুলোর প্রংশসা করে প্রধান বিচারপতি বলেন, ‘আইনে তারুণ্য’ নামক সংকলনে উদীয়মান তরুণ আইনজীবীদের জীবনের ছোট ছোট গল্প এবং আইন পেশায় তাদের বিচরণের বাস্তব গল্পগুলো সাবলীল ভাষায় ফুটে উঠেছে। অনেক তরুণ আইনজীবী অনেক কষ্ট সংগ্রাম করে সফলতার বর্তমান ধাপে উপনীত হয়েছেন। তাদের প্রতি রইল আমার আন্তরিক অভিনন্দন। তাদের এই বাস্তব গল্পগুলো নবীন আইনজীবীদের জন্য প্রেরণার উৎস এবং সঠিক পথের নির্দেশক হবে বলে আমি মনে করি। প্রতিটি গল্পই আইন পেশা সম্পর্কে পাঠককে আকৃষ্ট করবে। নতুন প্রজন্ম উৎসাহ ও প্রেরণোর মধ্য দিয়ে আইনাঙ্গণে পদচারণা করবে। তরুণ আইনজীবীদের স্বপ্ন এবং প্রেরণা অসহায় বিচারপ্রার্থীদের ন্যায় বিচার প্রতিষ্ঠায় দৃঢ় ভূমিকা রাখবে।

আইন অঙ্গণে অনেক প্রথিতযশা ব্যক্তিবর্গ কাজ করেছেন এবং এখনও করছেন। তাদের অনেকের বড় হয়ে উঠার গল্প হয়ত আমরা অনেকেই জানি না। প্রথিতযশা ব্যক্তিদেরকে নিয়ে এরূপ জীবনীভিত্তিক কোনো সংকলন না থাকার কারণে এমনটি হয়েছে। নবীন আইনজীবী ছাড়াও আইন পেশা, মানবাধিকার, শিশু অধিকার, নারী অধিকারসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে যারা উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন সেসব আইনজীবী, মানবাধিকারকর্মীদের নিয়ে জীবনীভিত্তিক সংকলন প্রকাশ করলে আইনের শিক্ষার্থী, নবীন আইনজীবী, সাধারণ পাঠক সবাই অত্যন্ত উপকৃত হবে।’ এ ধরনের সৃজনশীল কাজে এগিয়ে আসার জন্য প্রধান বিচারপতি সাংবাদিক সমাজের প্রতি উদাত্ত আহ্বান জানান।



সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার, রাইজিংবিডি ডটকম-এর প্রকাশক এস এম জাহিদ হাসান, ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি সাঈদ আহমেদ খান, রাজনৈতিক ব্যক্তিত্ব ববি হাজ্জাজ, ‘আইনে তারুণ্য’ মোড়ক উন্মোচন অনুষ্ঠান কমিটির আহ্বায়ক ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু ও সদস্য সচিব কাজী জয়নুল আবেদীন, ল’ রিপোর্টার্স ফোরামের প্রাক্তন সভাপতি ও দৈনিক কালের কন্ঠের বিশেষ প্রতিনিধি এম বদি-উজ-জামান ও ডেইলি স্টারের জ্যেষ্ঠ প্রতিবেদক আশুতোষ সরকার বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিচারপতি তারিক উল হাকিম, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি খিজির আহমদ চৌধুরী, বিচারপতি এস এম মনিরুজ্জামান, বিচারপতি আহমেদ সোহেল উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমে উদীয়মান ব্যারিস্টার/আইনজীবী/আইনজীবী পরিবার নিয়ে ধারাবাহিকভাবে প্রকাশিত সাক্ষাৎকারগুলোর সংকলন হচ্ছে ‘আইনে তারুণ্য’। অনলাইনে সাড়া জাগানো ফিচারধর্মী ১৬টি সাক্ষাৎকার স্থান পেয়েছে এই গ্রন্থে। এগুলো হলো- লাক্স সুন্দরী থেকে ব্যারিস্টার, এক পরিবারে তিন ব্যারিস্টার, বাবা বিচারপতি ছেলে ব্যারিস্টার, বিশ্বজয়ী ব্যারিস্টার আনিতা গাজী, টকশোতে সরব ব্যারিস্টার মিতি সানজানা, গোল্ড মেডেলিস্ট রিমি এখন ব্যারিস্টার, সুপ্রিম কোর্টের কাপল ব্যারিস্টার, সফল ব্যারিস্টার দম্পতির গল্প, নারী টিম নিয়ে এগিয়ে চলা এক ব্যারিস্টার, আইনমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখেন অ্যাডভোকেট মিতা, বাবা আর্মি অফিসার দুই মেয়ে ব্যারিস্টার, অ্যাডভোকেট ছিদ্দিক উল্লাহ মিয়ার ঢাকা জয়, ব্যারিস্টার দম্পতির সাফল্য যেন রূপকথার গল্প, বিচারক-আইনজীবী দম্পতির গল্পতিন বোন ব্যারিস্টার। উচ্চ আদালতের মাননীয় আটজন বিচারপতির মতামত সম্বলিত বাণী ‘আইনে তারুণ্য’ সংকলন গ্রন্থের বিশেষ আকর্ষণ। সংকলন গ্রন্থটি প্রকাশ করেছে বাংলাদেশ ল’ টাইমস। ঝকঝকে প্রচ্ছদের বইটির দাম রাখা হয়েছে পাঁচশত টাকা। সুপ্রিম কোর্টের সব স্টলে পাওয়া যাবে সংকলন গ্রন্থটি। এছাড়া  একুশে বইমেলায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৬৭ নম্বর স্টলে ‘আইনে তারুণ্য’ সংকলন গ্রন্থ পাওয়া যাবে।



রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৯/মেহেদী/শাহনেওয়াজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge