ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুলনায় ‘তথ্য অধিকার আইন ও গণমাধ্যম’ শীর্ষক সভা

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ১৮ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় ‘তথ্য অধিকার আইন ও গণমাধ্যম’ শীর্ষক সভা

নিজস্ব প্রতিবেদক, খুলনা : ‘তথ্য অধিকার আইন ও গণমাধ্যম’ শীর্ষক মতবিনিময় সভা মঙ্গলবার দুপুরে খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়েছে। খুলনা আঞ্চলিক তথ্য অফিস এ সভার আয়োজন করে।

প্রধান অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ। সভাপতিত্ব করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল।

প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ বলেন, তথ্য জনগণকে ক্ষমতায়িত করে তোলে। তথ্য প্রাপ্তির ক্ষেত্রে বর্তমানে অনেক সুযোগ সৃষ্টি হয়েছে। তথ্য অধিকার আইন তার মধ্যে অন্যতম। তবে এই আইনের অপব্যবহার করা যাবে না। তথ্য প্রাপ্তি যেমন কাজের ক্ষেত্রে সাংবাদিকের জন্য গুরুত্বপূর্ণ, তেমনি সাধারণ মানুষের অধিকার রক্ষাও জরুরি বিষয়।

তিনি বলেন, সাংবাদিকরা হচ্ছেন জাতির বিবেক। তাদের পরিবেশিত সংবাদ দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমে জনগণকে ক্ষমতায়নের জন্য উপযুক্ত করে তোলে।  

উম্মুক্ত আলোচনায় অংশ নিয়ে অতিথিরা বিভিন্ন সুপারিশ তুলে ধরে বলেন, প্রতিটি সরকারি অফিসের ওয়েবসাইট নিয়মিত হালনাগাদ করতে হবে। তথ্য প্রদানকারী কর্মকর্তা নিযুক্ত করে তা ওয়েবসাইট ও সিটিজেন চার্টারে প্রকাশ করতে হবে। তথ্য নিতে গিয়ে সাংবাদিক ও সাধারণ জনগণ যাতে হয়রানি না হয়, সেজন্য সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাদের তথ্য অধিকার আইন বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে। তথ্য প্রদানকারী কর্মকর্তাকে তথ্য প্রদানে ইতিবাচক মানসিকতার অধিকারী হতে হবে।

সভায় বিশেষ অতিথি ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব এবং খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. মুন্সি মাহবুব আলম সোহাগ। ধারণাপত্র উপস্থাপন করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের সহকারী তথ্য অফিসার মো. আতিকুর রহমান মুফতি।

মতবিনিময় সভায় খুলনার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রায় ৫০ জন সাংবাদিক অংশ নেন।



রাইজিংবিডি/খুলনা/১৮ জুন ২০১৯/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়