ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাজেট বাস্তবায়নে গতি বাড়াতে হবে : রওশন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ২৮ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাজেট বাস্তবায়নে গতি বাড়াতে হবে : রওশন

সংসদ প্রতিবেদক : বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ বলেছেন, দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট দিয়ে জাতিকে আলো দেখানোর চেষ্টা করা হয়েছে। কিন্তু বাজেট বাস্তবায়নের গতি না বাড়ানো হলে কাঙ্খিত উদ্দেশ্য আসবে না। মন্থর গতিতে চললে আমরা মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পারবো না।

বুধবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় তিনি এ কথা বলেন।

রওশন এরশাদ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হলে অবশ্যই বিশাল বাজেট দিতে হবে। এবারই প্রথম সংসদে সত্যিকারের মতো বাজেটের ওপর প্রাণবন্ত আলোচনা হয়েছে। অতীতে তা কখনোই হয়নি।

পাহাড় ধসের কারণ উদঘাটনে সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে তিনি বলেন, কারা পাহাড় ধ্বংস করেছে, মানুষের জীবন নিয়ে খেলছে-তাদের খুঁজে বের করতে হবে। শিক্ষার মানোন্নয়নের দাবি জানিয়ে তিনি বলেন, স্কুল-কলেজ বাড়ালেই চলবে না, শিক্ষার মান বাড়াতে হবে। কোচিং ব্যবসা বন্ধ করতে হবে। নোট বই নিষিদ্ধ করতে হবে। নতুন প্রজন্ম সারারাত জেগে ইউটিউব, ফেসবুক দেখছে। ঘুম থেকে উঠছে দুপুর ১২টায়। যা নতুন প্রজন্মের জন্য বিপদ ডেকে আনছে। সৌদি আরব, চীনসহ বিভিন্ন দেশে এটা বন্ধ আছে। বাংলাদেশেও রাত ১১টার পর এটা বন্ধ করতে হবে।

রওশন এরশাদ বলেন, বড় প্রকল্প মানেই বড় লুটপাট। এটা বন্ধ করতে হবে। ভ্যাট নিয়ে ব্যবসায়ী মহলে বড় ধরনের দুশ্চিন্তা রয়ে গেছে। এই ভ্যাট গ্রহণযোগ্য নয়। এক লাখ টাকা ব্যাংক আমানতের ওপর আবগারী শুল্কারোপের নিন্দা জানিয়ে তিনি বলেন, এক লাখ টাকা থাকলেই কেউ বিত্তশালী হয় না। বর্তমান বাজারে এক লাখ কোনো টাকাই না। কর্মসংস্থানের ব্যবস্থা করতে হলে বিনিয়োগ বাড়াতে হবে, অবকাঠামোগত উন্নয়ন করতে হবে। বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে না পারলে তারা বিপথে যাবে, মাদক গ্রহণ করবে, জঙ্গিবাদে জড়িয়ে পড়বে। যানজট যেভাবেই হোক নিয়ন্ত্রণ করতে হবে। ভেজালের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ নিতে হবে। তিনি মেডিটেশনের ওপর ভ্যাট আরোপের সমালোচনা করে বলেন, ব্যাংক, সঞ্চয়পত্র ও কৃষিপণ্যের ওপর থেকে ট্যাক্স-আবগারি শুল্ক প্রত্যাহার করতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৮ জুন ২০১৭/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়