ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এসডিজি অর্জনে পানিকে বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৮, ২১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এসডিজি অর্জনে পানিকে বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান

নিজস্ব প্রতিববেদক : আমাদের গ্রামাঞ্চলের ৮৭ শতাংশ মানুষ উন্নত উৎসের পানি সুবিধার আওতায় রয়েছে। সংবিধানে সব নাগরিকের জন্য সুযোগের সমতা বিধান নিশ্চিত করার পাশাপাশি এসডিজি অর্জনে পানি খাতকে বিশেষ গুরুত্ব দিতে হবে।

শনিবার রাজধানীর শেওড়াপাড়ায় বেসরকারি সংস্থা ডরপ্-এর সভা কক্ষে ‘পানিই জীবন : জীবনের গল্প’ শিরোনামের পুস্তিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। ডরপ্ ও হেলভিটাস সুইস ইন্টারকোঅপারেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, নিরাপদ পানির চাহিদা পূরণে বোতলজাত পানির চাহিদা বেড়েছে এবং এ খাতে সবার বিনিয়োগ বেড়েছে। পানির জন্য দেশের দক্ষিণাঞ্চলীয় মোড়েলগঞ্জ উপজেলাবাসী অবেহেলিত। ভূগর্ভস্থ পানির লবণাক্ততার জন্য এখানকার মানুষ পুকুর ও বৃষ্টির পানির ওপর নির্ভরশীল। প্রকাশিত বইটিতে সেখানকার বাস্তব চিত্র ফুটে উঠেছে।

বক্তারা বলেন, সরকারের অর্জনে বেসরকারি সংগঠনগুলোর অবদান রয়েছে। পনি সমস্যা সমাধানে সরকারি-বেসরকারি সংগঠনগুলো কাজ করে যাচ্ছে। সরকারের ১৩টি মন্ত্রণালয় পানি নিয়ে কাজ করে থাকে। স্থানীয় নিরাপদ পানির চাহিদা পূরণে পিএসএফ রক্ষণাবেক্ষণে নজর দিতে হবে। এ ক্ষেত্রে সমাজে সচেতন ও উদ্যোগী সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। 

বক্তারা স্থানীয় সরকারের নিরাপদ পানি ও স্যানিটেশন খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি এসডিজি লক্ষ্য অর্জনে দারিদ্র্যবিমোচনকে অগ্রাধিকার দিয়ে সরকারের মাতৃত্বকালীন ভাতাকেন্দ্রিক স্বপ্ন প্যাকেজ কর্মসূচিকে দেশব্যাপী সম্প্রসারণের আহ্বান জানান।  

ডরপ্’র চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী পুস্তিকাটির মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব বেগম হোসনে আরা আক্তার ও মোড়েলগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো. শাহ্‌-ই-আলম বাচ্চু।

ডরপ্ গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাবেক প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ, ডরপ্’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরস্কার বিজয়ী এএইচএম নোমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মনিরুজ্জামান ও মোহাম্মদ গোলাম মোক্তাদির, বাংলাদেশ ওয়াশ অ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলক কুমার মজুমদার, হেলভিটাস সুইস ইন্টারকোঅপারেশনের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর উম্মে হাবিবা, হাজী রাজাউল্লাহ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম খান প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৭/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়