ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

টোকিওতে বাংলাদেশ দূতাবাসে স্টুডেন্ট ওপেন হাউজ অনুষ্ঠিত

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৫, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টোকিওতে বাংলাদেশ দূতাবাসে স্টুডেন্ট ওপেন হাউজ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : জাপানে লেখাপড়া করতে যাওয়া বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সহযোগিতা করা ও তাদের নানবিধ সমস্যা সমাধান করার প্রয়াস নিয়ে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসে প্রথমবারের মতো এক উম্মুক্ত আলোচনার আয়োজন করা হয়।

সোমবার জাপানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব (প্রেস) মুহা. শিপলু জামান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান। রোববার দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে এই আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনায় টোকিও এবং আশেপাশের শহরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি ছাত্রছাত্রীরা অংশ নেয়।

জাপান দূতাবাসের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা তাদের শুভেচ্ছা ও স্বাগত জানান। জাপানে চলমান টাইফুন উপেক্ষা করেও অনুষ্ঠানে অংশগ্রহণ করায় রাষ্ট্রদূত তাদের ধন্যবাদ জানান। পরে রাষ্ট্রদূত জাপান-বাংলাদেশ সম্পর্ক ও সম্ভাবনা নিয়ে একটি প্রেজেন্টেশন করেন।

পরবর্তী পর্যায়ে মুক্ত আলোচনায় অংশ নিয়ে বর্তমান ও প্রাক্তন ছাত্রছাত্রীরা জাপানে পড়তে আসার পূর্বে ও পরে মুখোমুখি হওয়া বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। মুক্ত ও বিশদ আলোচনার মাধ্যমে সেই সমস্যাগুলোর সম্ভাব্য সমাধান বের করার চেষ্টা করা হয়।

রাষ্ট্রদূত তার বক্তব্যে প্রাক্তন ছাত্রছাত্রীদের বর্তমান ছাত্রছাত্রীদের সহায়তা করার আহ্বান জানান।

তিনি প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে মেন্টরশিপ পদ্ধতি ও অ্যালামনাই অ্যাসোসিয়েশন গড়ে তোলার ওপর গুরুত্ব প্রদান করেন। জাপানে কীভাবে বাংলাদেশি ছাত্রছাত্রীর সংখ্যা ও নানাবিধ বৃত্তির সংখ্যা বাড়ানো যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

 


রাষ্ট্রদূত আন্তরিকতার সঙ্গে ছাত্রছাত্রীদের কথা শুনেন এবং তাদের সমস্যাগুলোর সমাধানকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন।

ছাত্রছাত্রীরা এরকম অনুষ্ঠান আয়োজন করার জন্য দূতাবাসকে ধন্যবাদ জানায় এবং নিয়মিতভাবে এরকম আয়োজন করার আহ্বাণ জানায়।

পরে আগত অতিথিদের বাংলাদেশি খাবার দিয়ে আপ্যায়ন করা হয়। অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৭/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়