ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

নির্বাচনে সমান সুযোগ নিশ্চিতের প্রস্তাব নারীনেত্রীদের

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩০, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্বাচনে সমান সুযোগ নিশ্চিতের প্রস্তাব নারীনেত্রীদের

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীসহ সব ভোটারের জন্য সমান সুযোগ নিশ্চিত করতে প্রধান নির্বাচন কমিশনারের কাছে প্রস্তাব দিয়েছেন নারীনেত্রীরা।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে তারা এ প্রস্তাব দেন।

সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে অন্যান্য নির্বাচন কমিশনার ও ১৩ জন নারীনেত্রী উপস্থিত ছিলেন।

সংলাপ শেষে নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির সাংবাদিকদের বলেন, ‘আমরা নির্বাচনে সবার জন্য সমান সুযোগ তৈরির দাবি করেছি। সবার জন্য সমান ‍সুযোগের কথা বলা হলেও এটি মাত্র কয়েকটি রাজনৈতিক দলের জন্য করা হয়। বাংলাদেশের সবার জন্য যে সমান অধিকার সেটা আমরা নির্বাচনে দেখতে চাই। সেখানে সবার জন্য অর্থাৎ নারী ও পুরুষসহ সব ভোটারের জন্য সমান সুযোগ সৃষ্টি করতে হবে। বাংলাদেশের নারীদের সমান অধিকার নেই। বাংলাদেশে নিরাপত্তা থেকে শুরু করে চলাফেরা, রাজনৈতিক দলগুলো থেকে মনোনয়ন পাওয়ার ক্ষেত্রেও তারা সমান সুযোগ পায় না। আমরা এটি নিশ্চিত করার জন্য বলেছি।’

তিনি আরো বলেন, আগামী নির্বাচনে ধর্মের ব্যবহার যাতে না করা হয়, সেজন্য বলেছি। কারণ, ধর্মের ব্যবহারের ফলে নারীরা সবচেয়ে বেশি ভিকটিম হয়। অনেকগুলো রাজনৈতিক দল সংলাপের সময় রাজনৈতিক দলের সকল পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারী রাখার বিধানের বিরোধিতা করেছে। আমরা এর প্রতিবাদ করেছি। যাদের গঠনতন্ত্র সংবিধান ও মুক্তিযুদ্ধবিরোধী তাদের নিবন্ধন বাতিলের দাবি জানিয়েছি।

সংলাপে উপস্থিত ছিলেন- ফর ইউ ফর এভারের (ফাইফে) প্রেসিডেন্ট রেহানা সিদ্দিকী, নারী উদ্যোগ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাসহুদা খাতুন শেফালী, বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ড. মালেকা বানু, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব উইমেন ফর সেলফ এমপাওয়ারমেন্টের (বাউশী) নির্বাহী পরিচালক মাহবুবা বেগম নিরু, ডিজঅ্যাবল্ড রিহ্যাবিলিটেশন অ্যান্ড রিসার্চ অ্যাসোসিয়েশনের (ডিআরআরএ) নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন, নারীনেত্রী রেখা চৌধুরী, রিনা সেন গুপ্তা, নাসরিন বেগম, মনসুরা আকতার প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৭/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়