ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘সবার আগে বাংলাদেশ’

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সবার আগে বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক : ভারত তার সব প্রতিবেশী দেশের মধ্যে বাংলাদেশকেই অগ্রাধিকার দেয় উল্লেখ করে সফররত পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, ‘প্রতিবেশী আগে, কিন্তু সবার আগে বাংলাদেশ।

সোমবার ঢাকায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন সুষমা স্বরাজ।

তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর আমার কাছে প্রস্তাব আসে কোন দেশে সবার আগে সফরে যেতে চাই। আমি বলি, সবার আগে প্রতিবেশী দেশ বাংলাদেশ সফরে যাব।

ভারত ও বাংলাদেশের সম্পর্ক বর্তমানে ‘অসাধারণ’ উল্লেখ করে সুষমা বলেন, দুই দেশের মধ্যে অমীমাংসিত যে বিষয়গুলো রয়েছে, তার সমাধানে দুই পক্ষই ‘বন্ধুত্বের মেজাজে সঠিক পথে’ কাজ করছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি, আমরা দুই দেশ মিলে ইমানদারির সঙ্গে সব বিষয় মিটিয়ে ফেলব।’



অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে উদ্দেশ্য করে সুষমা স্বরাজ বলেন, তিনি আমাকে দিদি বলেন, আমি তাকে দাদা বলি। সম্পর্কটা এখন পারিবারিক হয়েছে। আর সম্পর্ক যখন পারিবারিক ও সাংস্কৃতিক হয় তখন ভিন্নমাত্রা পায় সেটা।

প্রসঙ্গত, ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশনের চতুর্থ সভায় অংশ নিতে দুই দিনের সফরে রোববার ঢাকা আসেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। রাতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

সোমবার বারিধারায় ভারতীয় হাইকমিশনের চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধনের পাশাপাশি ভারত সরকারের অর্থায়নের ১৫টি উন্নয়ন প্রকল্পেরও উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক, ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।



রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৭/সাইফ/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়