ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাশিয়ায় পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ২১ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাশিয়ায় পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক : রাশিয়ার বাজারে বাংলাদেশে তৈরি পোশাকের শুল্কমুক্ত প্রবেশের সুবিধা চেয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার সচিবালয়ে ঢাকা সফররত রাশিয়ার প্রতিনিধিদলের প্রধান ও দেশটির কৃষি প্রতিমন্ত্রী লেভিন সার্গেই ইভোভিসের কাছে এ দাবি উত্থাপন করেন বাণিজ্যমন্ত্রী।

তোফায়েল আহমেদ বলেন, রাশিয়া বাংলাদেশের জন্য সম্ভাবনাময় বড় রপ্তানি বাজার। শুল্ক ও আর্থিক লেনদেনের কিছু জটিলতার কারণে রাশিয়ার বাজারে প্রত্যাশা অনুযায়ী বাংলাদেশি পণ্য রপ্তানি করা যাচ্ছে না। বিশ্ব বাণিজ্য সংস্থার সিদ্ধান্ত মোতাবেক রাশিয়া বাংলাদেশকে প্রায় ৭১টি পণ্য রপ্তানিতে ডিউটি ফ্রি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা প্রদান করছে। কিন্তু বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে এ বাণিজ্য সুবিধা প্রদান করা হচ্ছে না।

মন্ত্রী আরো বলেন, রাশিয়ার সাথে বাণিজ্য জটিলতা দূর করতে বাংলাদেশ কিছু দিন আগে ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের সদস্য হতে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেছে। কিছু দিনের মধ্যেই বাংলাদেশ এ কমিশনের সদস্য পদ লাভ করবে। তখন রাশিয়ার সাথে বাণিজ্য করতে কোনো জটিলতা থাকবে না।

মন্ত্রী জানান, রাশিয়া বাংলাদেশকে তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা প্রদান করলে রাশিয়ায় বাংলাদেশের রপ্তানি অনেক বৃদ্ধি পাবে। রাশিয়া সহানুভূতির সাথে বিষয়টি দেখার আশ্বাস দিয়েছে।

মন্ত্রী বলেন, আগামী ২০২৫ সালের ‘ওয়ার্ল্ড এক্সপো’ এর আয়োজক হতে চায় রাশিয়া। এ বিষয়ে আগামী নভেম্বরে সিদ্ধান্ত হবে। বাংলাদেশ এ ফোরামের সদস্য। এ বিষয়ে রাশিয়া বাংলাদেশের সমর্থন কামনা করে।

এ সময় বাণিজ্য সচিব শুভাশীষ বসু, অতিরিক্ত সচিব মুন্সী সফিউল হক, ডব্লিউটিও সেলের ডিজি মুনীর চৌধুরী এবং অতিরিক্ত সচিব (রপ্তানি-২) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২১ জানুয়ারি ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়