ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শুরু হয়েছে সার্ক এসটিএটি প্রধানদের সভা

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:১৪, ১১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরু হয়েছে সার্ক এসটিএটি প্রধানদের সভা

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় শুরু হয়েছে তিন দিনব্যাপী সার্ক-স্ট্যাটিসটিক্যাল অর্গানাইজেশনের (সার্ক এসটিএটি) প্রধানদের নবম সভা।

বুধবার রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে এই সভা শুরু হয়েছে। চলবে ১৩ এপ্রিল পর্যন্ত।

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত অষ্টম সভার সিদ্ধান্ত অনুযায়ী এবারের সভাটি ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে। এবারের সভার মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জেন্ডার স্ট্যাটিসটিকস’।

উদ্বোধনী অনুষ্ঠানে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন।

সার্কভুক্ত ৮টি দেশের মধ্যে আফগানিস্তান ছাড়া ৭টি দেশ এবং উন্নয়ন সহযোগী প্যারিস-২১ এবং আরএসডিএ (রিজিওনাল স্ট্র্যাটেজি ফর ডেভেলপমেন্ট অব স্ট্যাটিসটিকস) এ সভায় অংশ নিয়েছে।

সার্কভুক্ত ৮টি দেশের মধ্যে আফগানিস্তান ব্যতীত ৭টি দেশ সভায় অংশ নিয়েছে। সভায় প্রতিনিধিদের মধ্যে সার্ক সচিবালয়ের ৩ জন, ভুটানের ৩ জন, ভারতের ২ জন, মালদ্বীপের ১ জন, পাকিস্তানের ২ জন, শ্রীলংকার ৩ জন, বাংলাদেশের ১৩ জন, উন্নয়ন সহযোগী সংস্থা প্যারিস-২১ এর ২ জন এবং আরএনডিএ (রিজিওনাল স্ট্র্যাটেজি ফর ডেভেলপমেন্ট অব স্ট্যাটিসটিক্স) এর ১ জন প্রতিনিধি অংশ নিয়েছে।

এ ছাড়া, ভারতের পরিসংখ্যান বিভাগের মহাপরিচালক, মালদ্বীপের চিফ স্ট্যাটিসটিশিয়ান এবং পাকিস্তান পরিসংখ্যান বিভাগের সচিব এ সভায় উপস্থিত রয়েছেন।

সার্কভুক্ত দেশসমূহের জাতীয় পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়নে সার্ক এসটিএটি-এর নবম সভাটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সভায় সার্ক এসটিএটিকে আরো কার্যকর ও শক্তিশালী করার লক্ষ্যে বিস্তারিত আলোচনা হবে। সভায় সদস্য দেশসমূহের জাতীয় পরিসংখ্যান ব্যবস্থাকে আন্তর্জাতিকমানে উন্নীতকরণে কতিপয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হবে বলে আশা করা হচ্ছে।




রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৮/হাসিবুল/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়