ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে এলআর ফান্ডের স্বচ্ছতা চায় টিআইবি

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ২৩ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে এলআর ফান্ডের স্বচ্ছতা চায় টিআইবি

নিজস্ব প্রতিবেদক : জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে বিশেষ ফান্ডের (এলআর ফান্ড) স্বচ্ছতা নিশ্চিতে সরকারের গৃহীত উদ্যোগগুলো পর্যালোচনার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

আগামী ২৪-২৬ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে জেলা প্রশাসক সম্মেলন। জেলা প্রশাসক সম্মেলনের এজেন্ডায় মাঠ পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠায় অন্তর্ভুক্ত করতে গত ২২ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে চিঠি দেয় সংস্থাটি। যেখানে সরকারের গৃহীত পদক্ষেপ পর্যালোচনা ও বাস্তবসম্মত উদ্যোগ নির্ধারণের আহ্বান জানায় টিআইবি।

সোমবার এক সংবাদ বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সরকার ‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল-২০১২’ ঠিক করেছে। এটি বাস্তবায়নের অগ্রগতি, সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলো পরবর্তী কর্মপন্থা নির্ধারণে জেলা প্রশাসকদের সম্মেলনে এ বিষয়ে আলোকপাত করা জরুরি। যা সুশাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়া জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এলআর ফান্ড সংগ্রহ, পরিচালনা ও ব্যবহার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত পরিপত্রকে ইতিবাচক পদক্ষেপ হিসেবে উল্লেখ করে তিনি।

ড. জামান আরো বলেন, নাগরিক প্রত্যাশা পূরণে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে এলআর ফান্ড সুষ্ঠুভাবে পরিচালনায় জারিকৃত পরিপত্র স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠা করবে। সম্মেলনে এ পরিপত্র প্রতিপালনের অগ্রগতি পর্যালোচনা ও চ্যালেঞ্জ বিশ্লেষণ করতে হবে। পাশাপাশি তার আলোকে করণীয় চিহ্নিত করে নাগরিক সেবা নিশ্চিতে সরকারের অঙ্গিকার পূরণে সহায়ক হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জুলাই ২০১৮/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়