ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘উন্নয়নের সকল সূচকে বাংলাদেশ আজ বিস্ময়’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ১৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘উন্নয়নের সকল সূচকে বাংলাদেশ আজ বিস্ময়’

নিজস্ব প্রতিদেক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, উন্নয়নের সকল সূচকে বাংলাদেশ আজ বিস্ময়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে অগ্রসরমান বাংলাদেশ। ইতোমধ্যেই স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে প্রবেশ করেছে বাংলাদেশ।

বুধবার জেনেভায় সুইজারল্যান্ড আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি  এসব কথা বলেন।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল এবং ২০৪১ সালে সুখী সমৃদ্ধ উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে। অর্থনৈতিক মুক্তি অর্জনের মাধ্যমে আত্মপ্রকাশ করবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।

তিনি বলেন, আর্থ-সামাজিক সকল সূচকে বাংলাদেশের উন্নয়ন আজ দৃশ্যমান। সামাজিক নিরাপত্তার আওতায় জনগণ ভোগ করছে ইতিবাচক পরিবর্তনের সুবিধা। সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, দশম জাতীয় সংসদ অনন্য। সংসদে নারী প্রতিনিধিত্বও ক্রমবর্ধমান। বর্তমানে সংসদে ৭৩ জন নারী সংসদ সদস্য রয়েছে। বিরোধী দলের ইতিবাচক ও গঠনমূলক সমালোচনা সংসদকে আরো বেশি কার্যকর করেছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি বর্তমানে ৭ দশমিক ৮৬ শতাংশ। নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন আজ দৃশ্যমান। সেই সাথে ধাবমান তরুণ প্রজন্ম ভবিষ্যতের সম্পদ।

সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামলের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন- হুইপ ইকবালুর রহিম, মো. আব্দুল কুদ্দুস এমপি, মমতাজ বেগম এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী এমপি এবং শামীম হায়দার পাটোয়ারী এমপি।

এ সময় বাংলাদেশ জাতীয় সংসদের জ্যেষ্ঠ সচিব ড. মো. আবদুর রব হাওলাদার, সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান এবং সুইজারল্যান্ড আওয়ামী লীগের বিভিন্ন শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সেক্রেটারি জেনারেল মার্টিন চুং গংয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তারা আইপিইউর ফোরামে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার এবং বাল্যবিবাহ হ্রাস করার উপায়সমূহ নিয়ে আলোচনা করেন। এছাড়া, আইপিইউর মাধ্যমে বঞ্চিত জনগোষ্ঠী যাতে উপকৃত হতে পারে সে ধরনের ভবিষ্যত পরিকল্পনা গ্রহণের বিষয়ে আলোকপাত করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়