ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সবার জন্য নিরাপদ পানি নিশ্চিতের তাগিদ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ১৮ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সবার জন্য নিরাপদ পানি নিশ্চিতের তাগিদ

নিজস্ব প্রতিবেদক : টেকসই উন্নয়নে সবার জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিত করা এবং এ খাতে সরকারের বাজেট বরাদ্দ বৃদ্ধির আহ্বান জানিয়েছেন এ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডিস্থ দৃক গ্যালারিতে বেসরকারি সংস্থা ডরপ ও বিডিপিজি আয়োজিত ‘জল ও জীবন’ শীর্ষক তিন দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা এ আহ্বান জানান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আমাদের দেশে প্রায় ২৪ হাজার কিলোমিটার দৈর্ঘ্যের ৭০০ নদী ও শাখা নদী রয়েছে। পানিসম্পদ ব্যবস্থাপনায় নদীর গুরুত্ব অনেক। গ্রামের ৯৮ ভাগ মানুষ পানি সুবিধার আওতায় থাকলেও বর্তমানে দেশের প্রায় ২০ শতাংশ টিউবওয়েলে আর্সেনিক বিদ্যমান এবং প্রকৃত নিরাপদ পানির আওতায় দেশের ৭৮ শতাংশ মানুষ। সুপেয় বা নিরাপদ পানির প্রাপ্যতা এখনো দেশের কোথাও কোথাও মরিচীকা। টেকসই উন্নয়নে সকলের জন্য নিরাপদ পানি ও স্যানিটেশন নিশ্চিত করা এবং এ খাতে সরকারের বাজেট বরাদ্দ বৃদ্ধি অত্যাবশ্যক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। ডরপের সভাপতি মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রাক্তন উপ-সচিব হোসনে আরা আক্তার, ওয়াটারএইড বাংলাদেশের প্রতিনিধি ডা. খায়রুল ইসলাম, দি এশিয়ান এইজের কনসালটেন্ট এডিটর মোস্তফা কামাল মজুমদার, জ্যেষ্ঠ আলোকচিত্রী মীর শামসুল আলম।

অনুষ্ঠানে আলোকচিত্র প্রদর্শনীর লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন ডরপের গবেষণা পরিচালক মোহাম্মাদ যোবায়ের হাসান। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাদিয়া বেনজির।

প্রদর্শনীতে ‘জল ও জীবন’ বিষয়ে ৩২ জন আলোকচিত্রীর দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংগ্রহীত ১০০টি ছবি স্থান পেয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়