ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘শুধু মুখে বলে দুর্নীতি হ্রাস করা সম্ভব নয়’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৫, ৯ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শুধু মুখে বলে দুর্নীতি হ্রাস করা সম্ভব নয়’

নিজস্ব প্রতিবেদক : শুধু মুখে দুর্নীতি প্রতিরোধের কথা বলে দুর্নীতি হ্রাস করা সম্ভব হবে না। দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক সদিচ্ছার কার্যকর প্রয়োগ প্রয়োজন বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রোববার আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষকের কেন্দ্রের সামনে দুর্নীতিবিরোধী মানববন্ধনে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব কথা বলেন।

দুর্নীতি দমন কমিশন ও টিআইবির যৌথ উদ্যোগে এবং সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সহযোগিতায় আজ সকালে দেশের ৬৪টি জেলায় সমন্বিতভাবে মানববন্ধন হয়েছে। এছাড়া, স্থানীয় পর্যায়ে টিআইবির অনুপ্রেরণায় গঠিত ৪৫টি সচেতন নাগরিক কমিটি (সনাক) অঞ্চলে দুর্নীতিবিরোধী বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হয়েছে।

মানবন্ধন থেকে দুর্নীতি প্রতিরোধে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্ট অংশীজনদের বিবেচনার জন্য ১০ দফা সুপারিশ তুলে ধরে টিআইবি।

মানববন্ধনে ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘বাংলাদেশে দুর্নীতিবিরোধী আইনি ও নীতি কাঠামোতে উল্লেখযোগ্য অগ্রগতি হলেও সেই আইন চর্চা ও প্রয়োগে এখনো ব্যাপক ঘাটতি রয়েছে। বিশেষ করে, ডিজিটাল নিরাপত্তা আইন ও সরকারি চাকরি আইনের মতো বিপরীতমুখী নানা আইনের মাধ্যমে দুর্নীতিবিরোধী আইনের কার্যকারিতা নিশ্চিতের সম্ভাবনা হ্রাস পেয়েছে। তাই শুধু মুখে দুর্নীতি প্রতিরোধের কথা বলে দুর্নীতি হ্রাস করা সম্ভব হবে না। দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক সদিচ্ছার কার্যকর প্রয়োগ করতে হবে। বিশেষ করে আসন্ন নির্বাচনের পরিপ্রেক্ষিতে দুর্নীতি প্রতিরোধে রাজনৈতিক দলগুলোর সুনির্দিষ্ট অঙ্গীকার এবং তা বাস্তবায়নে সুনির্দিষ্ট রূপরেখা থাকতে হবে।’

জাতিসংঘের দুর্নীতিবিরোধী সনদের ১৩ অনুচ্ছেদ অনুযায়ী, দুর্নীতি প্রতিরোধে রাষ্ট্রীয় উদ্যোগে জনগণ, সুশীলসমাজ ও গণমাধ্যমের সম্মিলিত প্রয়াসের অপরিহার্যতা পুনর্ব্যক্ত করে ড. ইফতেখারুজ্জামান আরো বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন ধারায় মত ও তথ্য প্রকাশের স্বাধীনতা বাধাগ্রস্ত হওয়ার চূড়ান্ত ঝুঁকি রয়েছে। অবিলম্বে এই আইনের বিতর্কিত ধারাসমূহ পরিবর্তন, সংশোধন এমনকি প্রয়োজনে আইনটি বাতিল করে নতুনভাবে প্রণয়ন করতে হবে, অন্যথায় দুর্নীতি প্রতিরোধ ও দুর্নীতিবিরোধী পরিবেশ সৃষ্টিতে রাষ্ট্রীয় অঙ্গীকার ব্যর্থ হবে।’

মানববন্ধনের পর বিকেলে ধানমন্ডিস্থ দৃক গ্যালারিতে ‘দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৮’ এর পুরস্কার ঘোষণা এবং বিজয়ী ও বিশেষ মনোনয়নপ্রাপ্ত কার্টুনিস্ট ও আলোকচিত্রীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়।

১৩তম ‘দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতা ২০১৮’ এর ‘ক’ বিভাগে (১৩-১৮ বছর) ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে পাবনা মেডিক্যাল কলেজের শিক্ষার্থী আইজায়া ট্রিপ্লেন্ড হেভেন, রাজশাহী ক্যাডেট কলেজের শিক্ষার্থী মো. তৌহিদুল হাসান ও ঢাকার সোলমাইদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া আক্তার। ‘খ’ বিভাগে (১৯-২৫ বছর) ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অংকন ও চিত্রায়ন বিভাগের শিক্ষার্থী মো. মাসুদ আল মামুন, আশরাফুল ইসলাম ও প্রসুন হালদার।

অন্যদিকে ৪র্থ ‘দুর্নীতিবিরোধী আলোকচিত্র প্রতিযোগিতা ২০১৮’-এ ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে দৈনিক কালের কণ্ঠের চিত্র সাংবাদিক মোহাম্মদ আসাদ, ফ্রিল্যান্স আলোকচিত্রী নজরুল ইসলাম এবং ফেয়ার নিউজ সার্ভিসের স্টাফ আলোকচিত্রী রেহমান আসাদ।

কার্টুন প্রতিযোগিতার বিজয়ী ও বিশেষ মনোনয়নপ্রাপ্ত মোট ৬১টি কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতার বিজয়ী ও বিশেষ মনোনয়নপ্রাপ্ত মোট ২৩টি আলোকচিত্র নিয়ে ৯ ডিসেম্বর থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত ধানমন্ডিস্থ দৃক গ্যালারির গ্যালারি-২ এ প্রদর্শনী চলবে। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে।



রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়