ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

পোশাক শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ১৫ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পোশাক শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি

নিজস্ব প্রতিবেদক : পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতি।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত প্রতিনিধি সম্মেলনের উদ্বোধনী সমাবেশে এ দাবি জানানো হয়। সংগঠনটি শ্রমিক ছাঁটাই, নির্যাতন, মিথ্যা মামলা, হয়রানি বন্ধেরও আহ্বান জানিয়েছে।

সমাবেশে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির সভাপতি মীর মোফাজ্জল হোসেন মোস্তাক, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, শ্রমজীবী নারী মৈত্রী সভাপতি শিখা জামালী, শ্রমিক নেতা আবু হাসান টিপু প্রমুখ উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, পোশাক শ্রমিকরা সরকার আর মালিকের রোষানলের শিকার। ৮ হাজার টাকা মজুরি দিয়ে পাঁচজনের সংসার মাসের ১০ দিনও চলে না। তাই মানবিক কারণেই পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা করা উচিত।

তারা বলেন, এক মাসে ৮ থেকে ১০ হাজার শ্রমিককে গার্মেন্টস থেকে চাকরিচ্যুত করা হয়েছে। অথচ কোনো সচেতন শ্রমিক এখন আর কারখানা ভাঙচুর করে না। কারণ, তারা জানে, কারখানা না থাকলে তাদের জীবন বাঁচবে না। তারা এখন শান্তিপূর্ণ আন্দোলন করে। আমরা বলতে চাই, আগামী ৭২ ঘণ্টার মধ্যে মিথ্যা মামলা প্রত্যাহার ও শ্রমিক ছাঁটাই বন্ধ করুণ। তা না হলে শ্রমিক অসন্তোষের দায় আপনাদেরকেই নিতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ ফেব্রুয়ারি ২০১৯/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়