ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

খাদ্যমান নিশ্চিত করতে যৌথ কর্মসূচির প্রস্তাব

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ১৯ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খাদ্যমান নিশ্চিত করতে যৌথ কর্মসূচির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক: খাদ্যের মান নিশ্চিত করার জন্য সরকারি ও বেসরকারি সংস্থাগুলোতে যৌথভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্ট সেক্টরের বিশেষজ্ঞরা। একইসঙ্গে তারা বলেছেন, ভোক্তাসহ যারাই খাদ্য উৎপাদন, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ, বিতরণ সরবরাহ ও বিক্রয়ের সাথে যুক্ত তাদেরকে এ ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখতে হবে।

বুধবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ফুড সেফটি ফাউন্ডেশন আয়োজিত ‘সবার জন্য নিরাপদ খাদ্য: চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা একথা বলেন। বিশ্ব নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

বক্তারা নিরাপদ খাদ্য নিশ্চিত করার আহ্বান জানিয়ে বলেন, স্বাস্থ্যগত কারণেই বৈশ্বিকভাবে খাদ্য ও খাদ্য উপকরণের মান ও নিরাপদ খাদ্য নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে পড়েছে।

তারা বলেন, নিরাপদ পুষ্টিকর খাদ্যে বিনিয়োগে রিটার্ন বেশি। প্রজন্মের সুরক্ষা হয়। তাই পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতেই হবে। নিরাপদ খাদ্য ছাড়া নিরাপত্তা অর্জন করা সম্ভব নয়।

বক্তারা বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করার জন্য খাদ্য নীতিমালা, আইন কানুন ও সময় সময় বিভিন্ন নির্দেশনা জারি ও সেগুলো প্রয়োগের মাধ্যমে সরকারকে গ্যারান্টি দিতে হবে যে, দেশের জনগণ তাদের চাহিদা মত নিরাপদ ও পুষ্টিকর খাবার পাবেন। সরকারকে নিরাপদ খাদ্য ও খাদ্য উপকরণের আন্তর্জাতিক মান অনুসরণ করতে হবে।

আলোচনা সভায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘ভোক্তারাই বাংলাদেশে পরিবর্তন আনবে। আমরা কাজ করছি সোশ্যাল মিডিয়া দিয়ে, সিটিজেন জার্নালিজম যাকে বলা হয়। আমরা যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখি, তার সফলতা এখানেই। এই যে ভোক্তারা ধীরে ধীরে সক্ষম হচ্ছেন, তারা ফেসবুকে ছবি কিংবা ভিডিও পাঠিয়ে দেন। ভোক্তা পর্যায়ে এই সক্ষমতা যত আসবে, ততই কিন্তু খাদ্য নিরাপদ হবে।’

আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএসটিআইয়ের মহাপরিচালক মোয়াজ্জেম হোসেইন, প্রাক্তণ কৃষি সচিব আনোয়ার ফারুক, ক্যাবের সেক্রেটারি হুমায়ুন কবির ভূঁইয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রাক্তণ মহাপরিচালক হামিদুর রহমান, কৃষি গবেষণা কাউন্সিলের পরিচালক ড. মনিরুল ইসলাম, বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ রহিম, ভাইস প্রেসিডেন্ট কাজী ইনাম আহমেদ, সেক্রেটারি জাকির হোসেন, রেস্টুরেন্ট মালিক সমিতির সভাপতি রুহুল আমিন, এফবিসিসিআইয়ের প্রাক্তন ও বর্তমান কয়েকজন পরিচালক।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৯/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়