ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রায়ের পর্যবেক্ষণে স্বাধীনতার মীমাংসিত বিষয়কে বিতর্কিত করা হয়েছে

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ১৯ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রায়ের পর্যবেক্ষণে স্বাধীনতার মীমাংসিত বিষয়কে বিতর্কিত করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, আমরা বিচার বিভাগের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু সুপ্রিম কোর্ট সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের যে রায় দিয়েছে তার পর্যবেক্ষণে স্বাধীনতার অনেক মীমাংসিত বিষয়কে বিতর্কিত করা হয়েছে। ইতিহাস বিকৃতি আমরা মেনে নেব না।

শনিবার জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে এক আলোচনা সভায় সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের সমালোচনা করে এসব কথা বলেন তিনি।

এ সময় তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকে বাঙালি জাতির জীবনে সবচেয়ে কলঙ্কময় দিন হিসেবে আখ্যায়িত করেন। তিনি ১৫ আগস্টের হত্যাকাণ্ডে জিয়াউর রহমানের হাত ছিল বলে অভিযোগ করে তার মরণোত্তর বিচার দাবি জানান।

বাংলাদেশ ছাত্রলীগকে দেশের সবচেয়ে প্রগতিশীল ছাত্র সংগঠন বলে মন্তব্য করে হানিফ বলেন, বাংলাদেশের জাতীয় দিনগুলোসহ দেশের বিভিন্ন ক্রান্তিলগ্নে ছাত্রলীগ রুখে দাঁড়িয়ে অগ্রণী ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, শুধু ক্ষমতা দখল নয়, একাত্তরে মুক্তিযুদ্ধে পরাজিত হওয়ার চরম প্রতিশোধ ছিল ১৫ আগস্টের হত্যাকাণ্ডের মূল উদ্দেশ্য। এ সময় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত সাজাপ্রাপ্ত হত্যাকারীদের ফিরিয়ে দিতে আশ্রয়দানকারী দেশগুলোর প্রতি আহ্বান জানান হানিফ।

জাতির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতির বরিকুল ইসলাম বাধনের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন হলের প্রাধ্যক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমান, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্সসহ ছাত্রলীগের অন্য নেতৃবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আল আমিন রহমান।



রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়