ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘আপনারা নয়, সফল হবে জনগণের দল আ.লীগ’

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ১৯ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আপনারা নয়, সফল হবে জনগণের দল আ.লীগ’

নিজস্ব প্রতিবেদক : ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী বলেন, ‘রায় নিয়ে আপনারা সফল হবেন না, সফল হবে জনগণের দল আওয়ামী লীগ। আপনারা ২১ আগস্ট সফল হন নাই, ১৫ আগস্টেও সফল হন নাই। ২০০১ সালে আদমজী জুট মিলে ১৭ জন শ্রমিক মারা গেলে তখন কোথায় ছিলেন বিচারপতি সাহেবরা ও কোর্ট।’

শনিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে মহিলা শ্রমিক লীগের জমায়েত ও শোকর‌্যালি-পূর্ব সমাবেশে তিনি একথা বলেন।

বেগম মতিয়া চৌধুরী ২০০১ সালে বিএনপি সরকার গঠনের পর নারায়ণগঞ্জের আদমজী জুটমিলে শ্রমিক বিক্ষোভের ঘটনা উল্লেখ করে বলেন, সে সময়ে আদমজী জুটমিলে রোজার সময়ে ১৭ জন শ্রমিককে গুলি করে হত্যা করা হয়েছিল। এরা শুধু রাজনৈতিক নেতা ও জাতির পিতাকে হত্যা করে না, এরা জাতীয় জনকের শক্তি শ্রমজীবী মানুষ, কৃষক এবং শ্রমিকদেরকেও বিভিন্ন সময়ে হত্যা করেছে।

ওই প্রেক্ষাপট এবং ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণ নিয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি আরো বলেন, ‘আজকে কোর্ট কথায় কথায়, এই বলে, সেই বলে রিট করে, নোটিশ জারি করে। সেদিন যে ১৭ জন শ্রমিক মারা গেল, কোথায় ছিলেন বিচারপতি সাহেবরা, কোথায় ছিল এই কোর্ট? এই প্রশ্ন শ্রমজীবী মানুষের পক্ষ থেকে প্রতি রাখছি।’

মতিয়া চৌধুরী আরো বলেন, হাইকোর্টের রায়ে দেশ স্বাধীন হয় নাই, তেমনি কোনো মেজরের হুইসেলেও বাঙালি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে নাই। বাঙালি মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল জাতির জনক বঙ্গবন্ধুর ডাকে। তিনি আরো বলেন, আমি পড়লাম, রায় অনেক বড়। কিন্তু সবচেয়ে যে জায়গাটি, আমাদের শুধু উত্তেজিত করে না, ঘৃণার সঞ্চার করে।

‘ফাদার অব দ্য ন্যাশনস অর্থাৎ এই বাঙালি জাতির অনেক বাপ ছিল’  ষোড়শ সংশোধনীর এই পর্যবেক্ষণটি তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, কারো মা দ্রৌপদী হতে পারে, তার অনেক স্বামী থাকতে পারে কিন্তু বাঙালি জাতি, তার পিতা একজনই, ৩০ লাখ শহীদের বিনিময়ে যে স্বাধীনতা অর্জন করেছি। তিনি হলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনি আরো বলেন, ‘ওই আদমজীতে যখন শ্রমিককে হত্যা করা হলো কোথায় ছিল হাইকোর্টের বিবেক? কোথায় ছিল উচ্চ আদালতের বিবেক? কৃষকদের হত্যা করা হলো সারের জন্য, তখন কোথায় ছিল তাদের বিবেক?’

‘১৯৭৫ সালের ১৫ আগস্ট, বঙ্গবন্ধু এভিনিউয়ে ২১ আগস্টের ষড়যন্ত্র ও এই ১৫ আগস্টের ষড়যন্ত্র’একই সূত্রে গাঁথা দাবি করে মতিয়া চৌধুরী বলেন, এই ১৫ আগস্ট পান্থপথে জামায়াতে ইসলামীর রোকনের ছেলের ওই গ্রেনেড যদি জনগণের ওপর দেওয়া হতো, আমাদের নেত্রী তো বটেই একশ নয়, হাজার হাজার লোক মারা যেত। এরা আর যাই হোক ইসলামের অনুসারী হতে পারে না। এরা ইসলামের নামে কলঙ্ক।

১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যাকাণ্ডের পর এই দেশকে বিপথে পরিচালিত করা হয়েছিল উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, যদি মনে করেন রায় নিয়ে ষড়যন্ত্র করে সফল হবেন? ২১ আগস্ট সফল হন নাই, ১৫ আগস্টেও সফল হন নাই। সফল আপনারা হবেন না, সফল হবে জনগণ। সফল হবে শ্রমজীবী মানুষ, জনগণের দল আওয়ামী লীগ।

মহিলা শ্রমিক লীগের সভাপতি রওশন জাহান সাথীর সভাপতিত্বে এতে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, কার্যকরী সদস্য পারভীন জামান কল্পনা, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৭/নৃপেন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়