ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

নির্বাচনী প্রচারণা নিয়ে ইসির বৈঠকের সমালোচনায় খসরু

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ২০ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্বাচনী প্রচারণা নিয়ে ইসির বৈঠকের সমালোচনায় খসরু

জ্যেষ্ঠ প্রতিবেদক : মন্ত্রী এমপিরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন কী না-তা নিয়ে নির্বাচন কমিশনের বৈঠকে বিস্ময় প্রকাশ করে প্রতিষ্ঠানটির এই ধরনের কার্যক্রমের সমালোচনা করেছেন বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী।

দলটির স্থায়ী কমিটির এই নেতা বলেন, একটি সুষ্ঠু নির্বাচন কীভাবে হতে পারে-তা নিয়ে আলোচনা না করে মন্ত্রী এমপিদের প্রচারণায় অংশ নেওয়া নিয়ে বৈঠকে আলোচনার বিষয় দেখে দেশবাসী অবাক হয়েছে।

শুক্রবার দুপুরে রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

আমির খসরু মাহমুদ বলেন, আওয়ামী লীগের নির্দেশে নির্বাচন কমিশন খুব দ্রুত সভা করেছে এবং সেই সভায় সিদ্ধান্ত নিতে যাচ্ছে গাজীপুর ও খুলনা স্থানীয় সরকার নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রচারণায় অংশগ্রহণ করতে পারবে কী, পারবে না।

‘এই আলোচনার বিষয় দেখে আমরা দেশবাসী অবাক হয়েছি। কারণ এটাতো কোনো আলোচনার বিষয়বস্তু হতে পারে না। এমপি-মন্ত্রীরা নির্বাচনে কার্যক্রমে যাবে তার প্রশ্নই উঠে না। যেখানে দেশের মানুষ একটি গ্রহণযোগ্য নির্বাচনের কথা প্রতিনিয়ত বলে যাচ্ছে সেখানে মুক্ত নির্বাচনের দিকে না নিয়ে তারা আলোচনা করছে মন্ত্রী-এমপিরা নির্বাচনী কার্যক্রমে যেতে পারবে কি পারবে না!’, বলেন বিএনপির এই নীতি নির্ধারক।

নির্বাচন কমিশন বিএনপির প্রস্তাবনা নিয়ে কোনো আগ্রহ দেখাচ্ছে না অভিযোগ করে আমির খসরু মাহমুদ বলেন, এর আগে বিএনপি নির্বাচন কমিশনে কিছু প্রস্তাবনা দিয়ে এসেছে, সেই প্রস্তাবনা নিয়ে আলোচনা করার তাদের সময় হয়নি। কিন্তু আওয়ামী লীগের নির্দেশে খুব জরুরি একটি সভা করে সেই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।’

খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও নেতা-কর্মীদের মুক্তির দাবিতে এই সভার আয়োজন করে ‘জাতীয়তাবাদী সংগ্রামী দল কেন্দ্রীয় কমিটি’।

দেশে সুষ্ঠু নির্বাচন হওয়া নিয়ে মানুষের মনে অবিশ্বাস জন্মেছে দাবি করে তিনি বলেন, দেশের জনগণ নির্বাচন ব্যবস্থার ওপর সমস্ত আস্থা হারিয়ে ফেলেছে। নির্বাচন কমিশনের ওপর যে সামান্য আস্থা ছিল তাদের এই কার্যক্রমে সেটাও চলে যেতে বসেছে।

বিএনপির এই নেতা বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য যে জায়গাটুকু ছিল তা কমিয়ে এনেছে এবং কমিয়ে আনতে আনতে এমন জায়গায় নিয়ে গিয়েছে, যাতে নির্বাচন বলতে বাংলাদেশের আর কিছু না থাকে। তারা এমন কাজ করছে যে, দেশে ক্ষমতা দখলের প্রক্রিয়া থাকবে কিন্ত সুষ্ঠু নির্বাচনের জন্য কোনো স্পেস থাকবে না। খালেদা জিয়াকে মিথ্যা মামরায় জেলে নেওয়া এই কর্মকাণ্ডের অংশ।

সরকার দেশের জনগণকে নির্বাচনের বাইরে রেখে ক্ষমতা দখলের নীলনকশা করছে বলে অভিযোগ করেন আমির খসরু মাহমুদ চৌধুরী।

সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘অনুরোধ করবো, বাংলাদেশের জনগণের অবস্থানটা বুঝে নেন যারা বাংলাদেশের মালিক যারা বাংলাদেশের সার্বভৌমত্ব টিকিয়ে রেখেছে, তাদেরকে নিয়ে কীভাবে নির্বাচন করবেন, সেই চিন্তা করেন। বিএনপিকে নিয়ে চিন্তা করার কোনো প্রয়োজন নেই।’

আয়োজক সংগঠনের সভাপতি ও বাগেরহাট জেলা বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট ফারহানা জাহান নিপার সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জহিরুল হক শাহজাদা মিয়া, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শিশু বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ সিদ্দিকী, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, ঢাকা জেলা বিএনপির সভাপতি দেওয়ান মো. সালাউদ্দিন বাবু, জিনাফ সভাপতি আনোয়ার হোসেন মো. লায়ন মিয়াসহ প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৮/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়