ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ওজন মাপার সেরা সময়

এস এম গল্প ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩২, ২৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওজন মাপার সেরা সময়

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : ওজন বেশি হ্রাসের প্রচেষ্টা কেবলমাত্র স্নিকার পরে হাঁটা অথবা ট্রেডমিলের ওপর দৌড়ানো ও খাবার নিয়ন্ত্রণ করার মধ্যে সীমাবদ্ধ নয়, আপনাকে নিয়মিত ওজনও মাপতে হবে। অনেকেই মাঝেমাঝে ওজন মাপেন; কিন্তু যদি আপনি ওজন হ্রাসের প্রচেষ্টা চালান, তাহলে আপনার প্রতিদিন ওজন মাপা উচিত। ড্রেডেড স্কেলে ওজন মাপুন, এতে ভয় পাওয়ার কিছু নেই।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েট কন্ট্রোল রেজিস্ট্রি অনুসারে, সফলভাবে ওজন কমিয়েছেন এমন ৭৫ শতাংশ আমেরিকান নিয়মিত ওজন মেপে ওজন নিয়ন্ত্রণ করেন। ২০১২ সালে জার্নাল অব নিউট্রিশন অ্যান্ড ডায়েটেটিক্সে প্রকাশিত গবেষণায় পাওয়া যায়, যেসব লোক ওজন কমায় তাদের তা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা কম থাকবে যদি তারা নিয়মিত নিজে নিজে ওজন পরিমাপ করেন।

তাই স্কেলে ওজন মাপুন, কিন্তু বিজ্ঞান সচেতনভাবে ওজন পরিমাপ করতে বলছে। মনে রাখবেন: ওজন মাপার জন্য একটি ‘সঠিক’ নিয়ম রয়েছে এবং আপনি এটি অনুসরণ করে যে ফলাফল পাবেন তা নিয়ে গর্ব করতে পারবেন।

প্রথমত, চিকিৎসকদের পরামর্শ হচ্ছে, প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে নিজে নিজে ওজন পরিমাপ করুন- যাই ঘটুক না কেন, নিয়মিত সেই সময়েই ওজন মাপুন। যেহেতু সারাদিন আপনার ওজন ওঠানামা করে, তাই যখন আপনি যেকোনো সময় স্কেলের ওপর দাঁড়াবেন তখন নির্ভুল রিড পাওয়া কঠিন হবে। ইউনিভার্সিটি অব কলোরাডো আনশুটজ হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টারের অন্তর্গত ওয়েলনেস ক্লিনিকের মেডিক্যাল ডিরেক্টর হলি ওয়াট কনজ্যুমার রিপোর্টসকে বলেন, ‘ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং স্বাস্থ্য সম্পর্কে অধিকতর ভালো সিদ্ধান্ত নিতে আপনার নিয়মিত ওজনের সংখ্যা জানা প্রয়োজন।’

দ্বিতীয়ত, আপনি সময় নির্বাচন করুন: নিজে নিজে ওজন পরিমাপ করার জন্য কোন সময়টা সেরা? বিশেষজ্ঞদের মতে, আপনার সকালে মূত্রথলি খালি করার পরে এবং ব্রেকফাস্ট খাওয়া কিংবা ব্যায়াম করার পূর্বে স্কেলের ওপর দাঁড়ানো উচিত। তখন আপনি শুধুমাত্র নিম্ন সংখ্যাই পাবেন না, কোনো অতিরিক্ত পাউন্ড ব্যতীত আপনার প্রকৃত ওজনের সবচেয়ে নির্ভুল রিফ্লেকশনও দেখবেন। এছাড়া নিশ্চিত হোন যে আপনার স্কেল কোনো শক্ত ও সমতল পৃষ্ঠের ওপর রেখেছেন (কার্পেটের ওপর নয়) এবং দুপায়ে সমান ভর দিয়ে স্কেলের ওপর দাঁড়ান।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট




রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়