ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ত্বকের ক্যানসারের ৫ নীরব লক্ষণ

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২২ ৯:১৪:১৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-২৪ ১০:৪৭:০৯ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : শেভিংয়ের সময় আপনার গাল থেকে রক্ত ঝরে? অথবা আপনার কি অস্বাভাবিক তিল আছে? অথবা কোনো ব্রণ কি দীর্ঘদিন ধরে আছে? এসব কিন্তু স্কিনের অর্থাৎ ত্বকের ক্যানসারের লক্ষণ হতে পারে। এ প্রতিবেদনে ত্বকের ক্যানসারের ৫টি নীরব লক্ষণ ও ৭টি ঝুঁকি আলোচনা করা হলো।

* আঁচিল বা তিল
যখন আপনি ত্বকের ক্যানসারের কথা ভাববেন, আপনি বাদামী বা কালো আঁচিল বা তিলের ওপর লক্ষ্য করবেন। ত্বকের ক্যানসারের বিভিন্ন ধরন রয়েছে। প্রধান প্রধান ধরন হচ্ছে ব্যাসাল সেল, স্কোয়ামাস ও মেলানোমা। ব্যাসাল সেল হচ্ছে সর্বাধিক কমন ধরন। দ্বিতীয় হচ্ছে স্কোয়ামাস সেল, স্কিন ক্যানসার ফাউন্ডেশন রিপোর্ট অনুসারে। মেলানোমা বিরল, কিন্তু সবচেয়ে মারাত্মক। মেলানোমা নির্ণীত হওয়া ১৯ জনের মধ্যে একজন মারা যায়, যেখানে ব্যাসাল সেল বা স্কোয়ামাস ক্যানসারে আক্রান্ত ৩০০ জনের মধ্যে একজন মারা যায়। যুক্তরাষ্ট্রের একজন খ্যাতনামা সার্জিকেল ও কসমেটিক ডার্মাটোলজিস্ট অ্যাডেলে হেইমোভিক বলেন, ‘সমস্যা শনাক্তকরণ গুরুত্বপূর্ণ।’ কিছু মেললানোমা তিল বা আঁচিল প্রকৃতপক্ষে ত্বকের বর্ণের মতো হতে পারে অথবা ফ্যাকাশে লাল- তারা অ্যামেলাটিক মেলানোমা নামে পরিচিত। এই টাইপের মেলানোমা শনাক্ত করা চ্যালেঞ্জিং, কারণ আমরা ধারণা করি যে এটি নিরীহ বাম্প। এ কারণে ডার্মাটোলজিস্ট দ্বারা নিয়মিত ত্বক পরীক্ষা করা উচিত।

* শেভিংয়ে সমস্যা
যদি দেখেন যে শেভ করার পর রক্তক্ষণ হচ্ছে, তাহলে এটি অবহেলা করার মতো বিষয় নয়। ডা. হেইমোভিক বলেন, ‘ব্যাসাল সেল কার্সিনোমা এবং স্কোয়ামাস সেল কার্সিনোমার কারণে শেভিংয়ের পর রক্ত ঝরতে পারে অথবা অন্যান্য ছোট ট্রমা হতে পারে এবং কখনো কখনো কোনো উদ্দীপক ঘটনা ছাড়াই স্বতঃস্ফূর্তভাবে রক্তক্ষরণ হতে পারে। এরকম হয়, কারণ ত্বকের ক্যানসার ত্বককে সুস্থ ত্বকের তুলনায় অধিক ভঙ্গুর করে।’

* পারিবারিক ইতিহাস
মেলানোমা নির্ণীত হওয়া প্রতি দশজনের মধ্যে একজনের মেলানোমার পারিবারিক ইতিহাস থাকে। ফ্যামিলিয়াল ম্যালিগন্যান্ট মেলানোমা পরিবারকে নির্দেশ করে, যেখানে দুই বা তার অধিক ফার্স্ট-ডিগ্রি রিলেটিভের (যেমন- মা, বাবা, ভাই, বোন বা সন্তান) মেলানোমা থাকে। ফ্যামিলিয়াল ম্যালিগন্যান্ট মেলানোমা মেলানোমার ঝুঁকি ৫০ শতাংশ বৃদ্ধি করে।

* চলে যাচ্ছে না এমন ফুসকুড়ি বা ব্রণ
ডা. হেইমোভিক বলেন, ‘ব্যাসালসেল কার্সিনোমা দেখতে সাদা বা ত্বকের মতো রঙের কিংবা ফ্যাকাশে লাল হতে পারে, যা নিজে নিজে চলে যায় না অথবা একই জায়গা আবার হয় না।’ সাধারণত ফুসকুড়ি বা ব্রণ দুই থেকে তিন সপ্তাহের মধ্যে নিজে নিজে চলে যায়, যদি কোনো ফুসকুড়ি বা ব্রণ এর বেশি সময় থাকে, তাহলে তা ডার্মাটোলজিস্ট দ্বারা পরীক্ষা করানো উচিত।

* নখের ওপর কালো দাগ
যদি আপনি হাতের আঙুল অথবা পায়ের আঙুলের ওপর কালো ভার্টিকেল দাগ দেখেন, তাহলে আপনি ভাবতে পারেন যে কোথাও আঘাত পেয়ে এমন হয়েছে। কিন্তু ভালো করে লক্ষ্য করুন। ডা. ওয়াং হার্বাল স্কিনকেয়ারের প্রতিষ্ঠাতা স্টিভেন ওয়াং বলেন, ‘যদি নখের ওপর সৃষ্ট দাগটিতে বাদামী বা কালো বর্ণের বিভিন্ন শেড থাকে, তাহলে তা উদ্বেগের বিষয়। এছাড়া দাগটির দৈর্ঘ্য তিন মিলিমিটারের বেশি হবে, যা আরেকটি উদ্বেগীয় বৈশিষ্ট্য।’

* একটি তিল অন্যগুলোর মতো নয়
ডা. ওয়াং বলেন, ‘অনেকগুলো তিলের মাঝে একটি লালচে বা হালকা বাদামী বর্ণের তিল ত্বকের ক্যানসারের একটি লক্ষণ হতে পারে। ত্বকের ক্যানসারের ক্ষেত্রে সাধারণত একটি তিল অন্যদের থেকে আলাদা হবে। তিলের সাধারণ প্যাটার্নের মধ্যে কোনো তিল অস্বাভাবিক বা অপেক্ষাকৃত বড় হলে ডার্মাটোলজিস্টের শরণাপন্ন হোন, তিনিই নির্ণয় করতে পারবেন এটি আসলেই ক্যানসার কিনা।

ত্বকের ক্যানসারের ৭ ঝুঁকি

* আপনার পিইউভিএ ট্রিটমেন্ট হয়েছে
ত্বকের তীব্র খারাপ অবস্থার (যেমন- সোরিয়াসিস ও ডার্মাটাইটিস রোগ) ক্ষেত্রে পিসোরালেন অ্যান্ড ইউভি-লাইট চিকিৎসা (পিইউভিএ) করা হয়ে থাকে। এটি একপ্রকার আল্ট্রাভায়োলেট রেডিয়েশন চিকিৎসা। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষকরা একবার পিইউভিএ চিকিৎসা নেওয়া একজন রোগীর মধ্যে ১৫ বছর পর ম্যালিগন্যান্ট টিউমারের বর্ধিত ঝুঁকি দেখেছেন। প্রকৃতপক্ষে, যেসব রোগীরা ২৫০ বা তার অধিক বার পিইউভিএ চিকিৎসা নিয়েছেন তাদের ত্বকের ক্যানসারের ঝুঁকি যারা এই চিকিৎসা নেয়নি তাদের তুলনায় পাঁচগুণ বেশি। সময় অতিবাহিত হওয়ার সঙ্গে সঙ্গে ঝুঁকিও বেড়ে যায়।

* আপনার এইচপিভি ইনফেকশন ছিল
কিছু প্রকারের হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) যা যৌনাঙ্গ ও মলদ্বারকে আক্রান্ত করে, তা নন-মেলানোমা ত্বকের ক্যানসারের ঝুঁকিও বৃদ্ধি করে। আমেরিকান জার্নাল অব এপিডেমিওলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, যেসব লোকের এইচপিভির বিরুদ্ধে অ্যান্টিবডি ছিল তাদের ননমেলানোমা বিকশিত হওয়ার উচ্চ ঝুঁকি ছিল।

* আপনার ইমিউন সিস্টেম দুর্বল
রোগ বা কিছু চিকিৎসার কারণে দুর্বল ইমিউন সিস্টেমের লোকদের ত্বকের ক্যানসারের উচ্চ ঝুঁকি থাকে। উদাহরণস্বরূপ, এইচআইভি/এইডস ও লিম্ফোমা রোগীদের বর্ধিত ঝুঁকি থাকতে পারে এবং যারা কেমোথেরাপি নিয়েছেন অথবা ইমিউনিটির ওপর চাপ সৃষ্টি করে এমন ওষুধ গ্রহণ করেছেন তারাও।

* আপনার এক্সপি জিন আছে
জেরোডার্মা পিগমেন্টোসাম (এক্সপি) হচ্ছে একটি বিরল বংশগত ব্যাধি। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন অনুসারে, এই রোগে আক্রান্ত লোকদের সূর্যের অতিবেগুনি রশ্মির প্রতি অত্যধিক সেনসিটিভিটি থাকে। এই জিন ডিএনএ ড্যামেজ মেরামত করার জন্য ত্বকের কোষের ক্ষমতাকে সীমিত করে ফেলে। আমেরিকান ক্যানসার সোসাইটি অনুসারে, এক্সপি জিন আছে এমন অল্পবয়স্ক লোকদের মেলানোমা ও অন্যান্য ত্বকের ক্যানসার হওয়ার উচ্চ ঝুঁকি থাকে। এই দশা সাধারণত চোখ ও সূর্যালোকের সংস্পর্শে আসে এমন অংশে উপসর্গ প্রকাশ করে।

* আপনি শিল্পপ্রতিষ্ঠানে কেমিক্যাল নিয়ে কাজ করেন
যেসব লোক শিল্পপ্রতিষ্ঠানে (যেমন- স্টিল ও আয়রন অথবা কয়লা ও অ্যালুমিনিয়াম উৎপাদনের সঙ্গে জড়িত প্রতিষ্ঠান) কেমিক্যাল নিয়ে কাজ করেন তাদের ত্বকের ক্যানসার হওয়ার ঝুঁকি উচ্চ, বায়োমেড রিসার্চ ইন্টারন্যাশনালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে। যারা ইন্ডাস্ট্রিয়াল কার্সিনোজেন (যেমন- আর্সেনিক ও পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন) নিয়ে কাজ করেন তারাও বর্ধিত ঝুঁকিতে থাকে।

* আপনার ইতোমধ্যে স্কোয়ামাস সেল টিউমার ছিল
পূর্বে আপনার শরীর থেকে স্কোয়ামাস সেল টিউমার অপসারণ করার মানে এই নয় যে আপনি এটি থেকে চিরতরে মুক্তি পেয়েছেন। স্কোয়ামাস সেল টিউমারের পুনরাবৃত্তি হয়, বিশেষ করে কান, নাক ও ঠোঁটে। সাধারণত সার্জারির দুই বছর পর এটির পুনরুত্থান ঘটে। ডা. হেইমোভিক বলেন, ‘আপনার ক্যানসার ফিরে আসছে কিনা নিশ্চিত হতে নিয়মিত ত্বক পরীক্ষার সময় আপনার ডার্মাটোলজিস্ট আগের চিকিৎসার কাগজপত্র পরীক্ষা করে দেখবেন।’

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন :
* শরীরের এসব স্থানেও স্কিন ক্যানসার হতে পারে (প্রথম পর্ব)
* শরীরের এসব স্থানেও স্কিন ক্যানসার হতে পারে (শেষ পর্ব)
* ত্বক রোগ যখন অন্য রোগেরও লক্ষণ
 



রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC