ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ ও সুবিধাভোগী বাড়ছে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ১ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ ও সুবিধাভোগী বাড়ছে

কেএমএ হাসনাত : আগামী ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে সামাজিক সুরক্ষা খাতে সুবিধাভোগীর পাশাপাশি বরাদ্দও বাড়ছে। চলতি অর্থবছরের বাজেটে সামাজিক সুরক্ষা খাতে সুবিধাভোগীর সংখ্যা ৭৩ লাখ এবং বরাদ্দ ছিল ৬৪ হাজার কোটি টাকা।

সূত্র জানায়, সম্প্রতি সামাজিক নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আগামী বাজেটে সামাজিক সুরক্ষা খাতে নতুন করে ১৩ লাখ ৭৫ হাজার হতদরিদ্র মানুষকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে। বর্তমানে এ খাতের ৭৩ লাখ মানুষ এ সুযোগ পাচ্ছেন। ফলে আগামী বাজেটে সুবিধাভোগীর মোট সংখ্যা হবে ৮৬ লাখ ৭৫ হাজার।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে মোট বাজেটের ১৩ শতাংশ অর্থ এই সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ দেওয়া হয়। চলতি অর্থবছরে এ খাতে মোট বরাদ্দ দেওয়া হয় ৬৪ হাজার কোটি টাকা, যা মোট জিডিপির আড়াই শতাংশ। আগামী বাজেটে এ খাতে মোট ৭২ হাজার কোটি টাকা বরাদ্দের কথা বলা হয়েছে।

এর আগে গত ২৯ এপ্রিল বাজেট সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সামাজিক নিরাপত্তা বলয় বাড়াতে দুটি বিষয়ের ওপর গুরুত্ব দেন। যার মধ্যে রয়েছে কর্মক্ষম ভাতাভোগীদের স্বাবলম্বী করা ও সব ভাতাভোগীকে দ্রুত অনলাইন ডাটাবেজের বা ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসা।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, যারা এখন ভাতা পাচ্ছেন, তাদের অনেকেই কর্মক্ষম। তাদের ভাতার আওতা থেকে বের করে আনতে আয় বৃদ্ধিমূলক প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাছাড়া বর্তমানে বয়স্ক, বিধবাসহ কিছু ভাতার টাকা পরিশোধ পদ্ধতি ডিজিটালাইজড করা হয়েছে। অন্যান্য ভাতাও যাতে উপকারভোগীর অ্যাকাউন্টে জমা হয় সে ব্যবস্থা করতে হবে।

আসন্ন বাজেটে বয়স্ক (৬৫ বছর) ভাতা বাড়ানো হচ্ছে না। তবে ভাতাভোগীর সংখ্যা ৪০ লাখ থেকে বাড়িয়ে ৪৪ লাখ এবং বরাদ্দ ২ হাজার ৪০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ৪৬০ কোটি টাকা করা হচ্ছে। বর্তমানে প্রতিমাসে ৫০০ টাকা হারে এ ভাতা দেওয়া হয়। এছাড়া, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতাও অপরিবর্তিত থাকছে।

বর্তমানে ১০ লাখ অস্বচ্ছল প্রতিবন্ধী ৭০০ টাকা হারে ভাতা পান। আগামী বাজেটে অসচ্ছল প্রতিবন্ধীদের আওতা বাড়িয়ে ১৫ লাখ ৪৫ হাজারে উন্নীত করা হচ্ছে। আর ভাতা বাড়িয়ে করা হবে ৭৫০ টাকা। এছাড়া, বর্তমানে ৯০ হাজার অস্বচ্ছল প্রতিবন্ধী পরিবারের ছেলেমেয়ে শিক্ষার বিভিন্ন স্তরে (প্রাইমারি থেকে উচ্চতর) সর্বনিম্ন মাসিক ৭০০ টাকা এবং সর্বোচ্চ ১ হাজার ২০০ টাকা করে বৃত্তি পায়। আসন্ন বাজেটে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত ভাতা ৫০ টাকা এবং উচ্চতর স্তরে ১০০ টাকা বাড়ানো হচ্ছে। সব মিলে ১৬ লাখ ৪৫ হাজার প্রতিবন্ধী ও তাদের পরিবারের শিক্ষিত ছেলেমেয়েকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনা হচ্ছে।

গত মাসে আন্তর্জাতিক অটিজম দিবসের অনুষ্ঠানে সব প্রতিবন্ধীদের মাসিক ভাতা দেওয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জরিপে ১৫ লাখ ৫০ হাজার প্রতিবন্ধী চিহ্নিত করা হয়। এর মধ্যে ১০ লাখকে ইতোমধ্যে সামাজিক সুরক্ষার আওতায় আনা হয়েছে, বাকিদের পর্যায়ক্রমে আনা হবে।

আসন্ন বাজেটে মুক্তিযোদ্ধাদের জন্য সুখবর থাকছে। বর্তমানে প্রায় ২ লাখ মুক্তিযোদ্ধা নগদ ১০ হাজার টাকা করে মাসিক ভাতা পান। তা বাড়িয়ে ১২ হাজার টাকা করা হচ্ছে। এর বাইরে দুই ঈদের বোনাস, বিজয় দিবস ভাতা ও বৈশাখী ভাতা অপরিবর্তিত থাকছে।

বর্তমানে ১৪ লাখ বিধবা মাসে ৫০০ টাকা করে ভাতা পান। নতুন বাজেটে তাদের সংখ্যা বাড়িয়ে ১৭ লাখে উন্নীত করা হচ্ছে। তবে ভাতার পরিমাণ অপরিবর্তিত থাকছে।

চলতি বাজেটে ৭ লাখ নারী মাসে ৮০০ টাকা করে মাতৃত্বকালীন ভাতা পান। আসন্ন বাজেটে আরো ৭০ হাজার দরিদ্র মাকে এর আওতায় আনা হচ্ছে। তবে ভাতা বাড়ানো হচ্ছে না। সামাজিক সুরক্ষা খাতে নতুনদের অন্তর্ভুক্ত করলেও বরাদ্দ কমছে হিজড়া ও বেদে জনগোষ্ঠীর।



রাইজিংবিডি/ঢাকা/১ জুন ২০১৯/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়