ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডিভাইস চিনছে সাদা কালো হাত (ভিডিও)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১১, ১৮ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিভাইস চিনছে সাদা কালো হাত (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক: একটি ভিডিও যেখানে দেখা যাচ্ছে অটো বাথরুম সপ মেশিন কালো বর্ণের মানুষের হাত শণাক্তে ব্যর্থ হয়েছে। ভিডিওটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। পাশাপাশি এটি প্রযুক্তিতে বর্ণ বৈষম্যের প্রশ্নের জন্ম দিয়েছে।

ফেসবুকের মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা প্লাটফর্মের প্রধান কর্মকর্তা চুউইমেকা আফিকবো গত বুধবার তার টুইটারে এই ভিডিওটি শেয়ার করার পর ভাইরাল হয়ে পড়ে। টুইটে তিনি বলেন, ‘যদি প্রযুক্তিতে জাতি বৈচিত্র্যের গুরুত্ব এবং সমাজের ওপর তার প্রভাবের গুরুত্ব অনুধাবন করতে সমস্যা হয়, তাহলে এই ভিডিওটি দেখুন।’ তার এই টুইট শেয়ার করেছে ১ লাখের ৩২ হাজারের বেশি ব্যবহারকারী এবং ভিডিওটি ভিউ হয়েছে ২ মিলিয়নের বেশি।

ভিডিওটিতে দেখা গেছে, অটো বাথরুম সপ মেশিনের নিচে একজন সাদা বর্ণের ব্যক্তি হাত রাখার পর স্বাভাবিকভাবেই সাবান বেরিয়ে এসেছে। কিন্তু পরবর্তীতে যখন একজন কালো বর্ণের ব্যক্তি মেশিনটির নিচে হাত রাখেন, তখন সাবান বের হচ্ছে না! কালো বর্ণের ব্যক্তিটি অনেক চেষ্টা ও অপেক্ষা করার পরও মেশিন থেকে সাবান পেতে ব্যর্থ হয়। এরপর কালো বর্ণের ব্যক্তিটি তার হাতে সাদা টিস্যুপেপার রেখে চেষ্টা করলে সাবান বেরিয়ে আসে!

অর্থাৎ বর্ণ বৈষম্যের ডিভাইস? যেটি কিনা সাদা চামড়ার মানুষদের ক্ষেত্রে কাজ করে কিন্তু কালো চামড়ার মানুষদের ক্ষেত্রে কাজ করে না। স্বাভাবিকভাবেই এই ডিভাইস সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনার ঝড় তুলেছে।

অনেকে মন্তব্য করেছেন, প্রযুক্তি খাতে জাতি বৈচিত্র্যহীনতার একটি অনন্য উদাহরণ এটি। আবার অনেকে এটিকে মেশিনের সেন্সরের ক্রুটি হিসেবে উল্লেখ করে সামাজিক সমস্যা হিসেবে না দেখার আহবান জানিয়েছেন।

ডিভাইসটির নির্মাতা শেনঝেন ইউইকুন টেকনোলজি নামক একটি চীনা প্রতিষ্ঠান। এ প্রসঙ্গে নির্মাতা প্রতিষ্ঠানের বক্তব্য পাওয়া যায়নি।

ভিডিওটি দেখতে ক্লিক করুন



রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৭/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়