ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যুব প্রতিবন্ধীদের জন্য জাতীয় তথ্যপ্রযুক্তি প্রতিযোগিতা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ১৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুব প্রতিবন্ধীদের জন্য জাতীয় তথ্যপ্রযুক্তি প্রতিযোগিতা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অমিত সম্ভাবনার অধিকারী দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্যপ্রযুক্তি চর্চায় উদ্ধুদ্ধ করা ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় পর্যায়ে তথ্যপ্রযুক্তি প্রতিযোগিতা ২০১৮ আয়োজন করতে যাচ্ছে। এ আয়োজনটি তৃতীয় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামী ২১ এপ্রিল শনিবার, সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রাজধানী ঢাকার ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে (৭৮/এ, গ্রীন রোড) এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সারাদেশে থেকে আগত মোট ৬০ জন প্রতিযোগী ৪টি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ক্যাটাগরিগুলো হলো ক. দৃষ্টি প্রতিবন্ধী, খ. শারীরিক প্রতিবন্ধী, গ. বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং ঘ. নিউরো ডেভেলপমেন্ট প্রতিবন্ধী (অটিস্টিক বা অটিজম)। প্রতিযোগিরা মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট-এই চারটি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। প্রত্যেক ক্যাটাগরিতে সেরা প্রথম তিনজনকে পুরস্কার হিসেবে অর্থ, ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করা হবে।

২১ এপ্রিল বিকাল ৪টার সময় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশে কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের বোর্ড অব ট্রাস্টি এর চেয়ারম্যান মঞ্জুর আহমেদ চৌধুরী, সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম। স্বাগত বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশে কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মাদ এনামুল কবির। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

এছাড়া অংশগ্রহণকারীদের মধ্য থেকে দক্ষতার ভিত্তিতে নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরিচালিত উচ্চতর কোর্সে বিনা ফিতে অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। সকল অংশগ্রহণকারীকে আইসিটি বিভাগ ও বিসিসি আয়োজিত চাকরি মেলায় অংশগ্রহণের সুযোগও দেয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়