ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৫০০০ জনকে প্রশিক্ষণ দেবে প্রোডিজি ও আরএইচটিআই

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১২, ৬ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৫০০০ জনকে প্রশিক্ষণ দেবে প্রোডিজি ও আরএইচটিআই

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশে দক্ষ মানবসম্পদ তৈরিতে একসঙ্গে কাজ করবে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান আইএসডিএল এর অঙ্গপ্রতিষ্ঠান প্রোডিজি এবং ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের অঙ্গসংগঠন রিজেন্সি হসপিটালিটি ট্রেনিং ইনস্টিটিউট (আরএইচটিআই)। এ লক্ষে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এক সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।

আগামী ২০১৯ সালের মধ্যে উভয় প্রতিষ্ঠান যৌথভাবে অন্তত ৫০০০ জনকে বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন দক্ষ জনবল হিসেবে তৈরি করবে। এই লক্ষে প্রোডিজি তাদের ল্যাবে তাত্ত্বিক প্রশিক্ষণ ও আরএইচটিআই ব্যবহারিক প্রশিক্ষণ প্রদান করবে।

প্রোডিজি ইতিমধ্যে প্রায় ২০০০ শিক্ষার্থীকে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং ও মার্কেটিং, এসইও, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, স্পোকেন ইংলিশসহ তথ্যপ্রযুক্তিভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করেছে। প্রতি সপ্তাহে বিনামূল্যে একাধিক বিষয়ের ওপর সেমিনার আয়োজন করে থাকে প্রতিষ্ঠানটি। এছাড়া ইতিমধ্যে ২০০ জনকে শতভাগ বৃত্তিও প্রদান করা হয়েছে।

অন্যদিকে, পর্যটন খাতের জনবল চাহিদা মেটাতে কাজ করে যাচ্ছে রিজেন্সি হসপিটালিটি ট্রেনিং ইনস্টিটিউট (আরএইচটিআই)। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে ৩০০০ জনকে এই খাতের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে, যারা দেশের বিভিন্ন হোটেল, রিসোর্টে তাদের ক্যারিয়ার গড়তে পেরেছেন। প্রতিষ্ঠানটির নিজস্ব প্রশিক্ষণের মধ্যে উচ্চতর ডিপ্লোমা, ডিপ্লোমা, সার্টিফিকেশন কোর্স, স্পেশাল কোর্সসহ বিভিন্ন ক্যাটাগরিতে অন্তত ২২টি কোর্স রয়েছে। সরকারের এসইআইপি প্রকল্পের বিনামূল্যের প্রশিক্ষণও প্রদান করছে প্রতিষ্ঠানটি।

ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টে আয়োজিত চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রোডিজি’র প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হোসেন তপু ও আরএইচটিআই এর পক্ষে সহকারী পরিচালক সোহেল আহমেদ সমঝোতা স্বারকে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রোডিজির ব্যবস্থাপনা পরিচালক ডা. নাভিদ রহমান, ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের নির্বাহী পরিচালক শহীদ হামিদ, আরএইচটিআই এর ব্যবস্থাপক আব্দুল হালিম ও প্রশিক্ষক এম এ নাহিয়ান।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ অক্টোবর ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়