ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আফ্রিকার বর্ষসেরা মোহাম্মদ সালাহ

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৪, ৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আফ্রিকার বর্ষসেরা মোহাম্মদ সালাহ

ক্রীড়া ডেস্ক : গত মাসে বিবিসি আফ্রিকান বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নিজের সেরাটা জানান দিয়েছিলেন মোহাম্মদ সালাহ। এবার সাদিও মানে ও এমেরিক অবামেয়াংদের হারিয়ে ২০১৭ সালের আফ্রিকার বর্ষসেরা ‍ফুটবলারের মুকুট মাথায় পড়েছেন লিভারপুলের মিশরীয় এ তারকা ফুটবলার। বৃহস্পতিবার রাতে কনফেডারেশন্স অব আফ্রিকান ফুটবল অ্যাসোসিয়েশন (সিএএফ) তাকে সেরার স্বীকৃতি দেয়।

ব্যাপারটি অনুমিতই ছিল। কেননা জাতীয় দল ও ক্লাবের হয়ে নিয়মিত ঝলক দেখিয়ে নিজেকে প্রমান করেছেন সালাহ। সিএএফের জাতীয় দলের কোচ, অধিনায়ক, নির্বাচিত অফিসিয়াল এবং সাংবাদিকদের ভোটে আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়। সর্বোচ্চ ৬২৫ ভোট পেয়ে ২০১৭ সালের বর্ষসেরা আফ্রিকান খেলোয়াড়ের অ্যাওয়ার্ড জেতেন সালাহ। গত বছর জাতীয় দল, রোমা ও লিভারপুলের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সে সেরার পুরস্কার উঠে তার হাতে।

সালাহর লিভারপুল সতীর্থ ও সেনেগাল তারকা খেলোয়াড় সাদিও মানে ৫০৭ ভোট পেয়ে রানার্সআপ নির্বাচিত হন। অন্যদিকে বরুসিয়া ডর্টমুন্ডের গ্যাবনিজ ফরোয়ার্ড পিয়েরে-এমেরিক অবামেয়াং ৩১১ ভোট পেয়ে তৃতীয় নির্বাচিত হন।

 



২০১৭ সালে সবমিলিয়ে ৫৭ ম্যাচে ৩৬ গোল করেন সালাহ। অন্যদিকে সাদিও মানে ৩৬ ম্যাচে করেন ১৬ গোল। অবামেয়াং ৫১ ম্যাচে ৪৩ গোল করলেও চলতি মৌসুমে দারুণ নৈপুণ্যের সুবাদে সালাহকেই সেরা নির্বাচিত করা হয়। চলতি মৌসুমে লিভারপুলের হয়ে এখন পর্যন্ত ২৩ গোল করে প্রতিযোগিতাপূর্ন ইংলিশ লিগে হ্যারি কেনের পর দ্বিতীয় অবস্থানে রয়েছেন সালাহ। এছাড়া মিশরকে মর্যাদার বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে দিতেও গোল করেছেন তিনি।

আফ্রিকান অঞ্চলের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের মধ্য দিয়ে দিদিয়ের দ্রগবা, জর্জ উইয়াহ, রজার মিলা এবং ইয়াইয়া তোরের মতো কিংবদন্তি তারকাদের কাতারে জায়গা করে নিলেন সালাহ।



রাইজিংবিডি/ঢাকা/৫ জানুয়ারি ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়