ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইংলিশ ফুটবলের সংস্কারক একজন ওয়েঙ্গার

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫১, ২১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইংলিশ ফুটবলের সংস্কারক একজন ওয়েঙ্গার

ক্রীড়া ডেস্ক : শেষ ২২ বছরে আর্সেনাল শিবিরে অসংখ্য ফুটবলারের আসা-যাওয়া দেখেছেন ফুটবলপ্রেমীরা। কিন্তু প্রায় দুই যুগের মতো সময় অ্যামিরেটস স্টেডিয়ামে ঠায় দাঁড়িয়েছিলেন একজন। তিনি ইংলিশ ক্লাব ফুটবলের অন্যতম সেরা কোচ আর্সেন ওয়েঙ্গারের।

৮০০ এর অধিক প্রিমিয়ার লিগ ম্যাচ, তিনটি লিগ, সাতটি এফএ কাপ ও বহু কমিউনিটি শিল্ডের শিরোপা জয়ের পর আর্সেনাল শিবির ছাড়ছেন ওয়েঙ্গার।

১৯৯৬ সালের অক্টোবরে আর্সেনালে কোচ হিসেবে যোগ দেন ওয়েঙ্গার। তার যোগ দেওয়ার পর প্রথম ম্যাচ থেকে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো এখন পর্যন্ত মোট ২০০ ম্যানেজারকে বিভিন্ন সময়ে নিয়োগ দিয়েছে। এছাড়া ফরাসি এ কোচ যখন অ্যামিরেটস স্টেডিয়ামে পা রাখান বর্তমান আর্সেনাল শিবিরের রেইস নেলসন ও জেফ রেইন অ্যাডিলেইডের মতো ছয় তরুন ফুটবলারের তখন জন্মই হয়নি।

 



এবারের মৌসুম শেষেই দীর্ঘ দিনের ঠিকানা আর্সেনাল ছাড়ার ঘোষণা দিয়েছেন ওয়েঙ্গার। এ ঘোষণায় গানারদের সঙ্গে তার ২২ বছরের লম্বা ক্যারিয়ারের সমাপ্তি ঘটেছে। শেষ ২২ বছরের লম্বা সময়ে আর্সেনাল শিবিরে বিশ্বের নানা প্রান্তের তারকা ফুটবলারদের আনাগোনা দেখেছে ভক্তরা। তাদের অনেকেই আবার দলবদল করে ঠিকানা পরিবর্তন করেছেন। এর মধ্য দিয়ে অভিজ্ঞ কোচ ওয়েঙ্গারের দীক্ষা ছড়িয়ে গেছে ইংলিশ লিগের বিভিন্ন ক্লাবে। এভাবে ওয়েঙ্গার ইংলিশ ফুটবলের চেহারা ও সংস্কৃতি বদলে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বলে মনে করেন ফুটবলবোদ্ধারা।

১৯৯৬ সালের ১ অক্টোবর প্রথমবার আর্সেনালের ডাগআউটে জায়গা করে নিয়েছিলেন ওয়েঙ্গার। ফরাসি এ কোচের অধীনে ইংলিশ প্রিমিয়ার লিগে আর্সেনাল খেলে ফেলেছে ৮২৩ ম্যাচ। সেখানে জয়ের পাল্লাটাই ভারী বর্তমানে ইপিএলের পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে থাকা আর্সেনালের।ওয়েঙ্গারের ৪৭৩ ম্যাচ জয়ের বিপরীতে পরাজয় ১৫১ ম্যাচে। চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতা না হলেও ইংলিশ লিগের শ্রেষ্ঠত্বের শিরোপা জিতেছেন তিনবার, সঙ্গে রয়েছে এফএ কাপ ও কমিউনিটি শিল্ডের ট্রফি।

 



গানার শিবিরে যোগ দেওয়ার পর দলটির খেলোয়াড়দের খাবারের মেন্যু বদলে দিয়েছিলেন ওয়েঙ্গার। কম চিনি, কম চর্বি এবং মাংস কমিয়ে খেলোয়াড়দের বেশি করে সবজি খাওয়ার হুকুম জারি করেন ফরাসি এ কোচ। এছাড়া আর্সেনালের ক্যান্টিন থেকে চিপস ও বার্গার জাতীয় খাবার সরিয়ে নেন ওয়েঙ্গার। আন্তজার্তিক ম্যাচের সময়ে আর্সেনালের ফুটবলারদের খাবারের মেন্যু দেখে অবাক হতেন ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড়রা। তারা মজা করে সেই মেন্যুর নাম দেন ‘ওয়েঙ্গার ডায়েট’। এভাবে ইংলিশ ফুটবলারদের খাদ্যাভাসে পরিবর্তন নিয়ে আসেন ওয়েঙ্গার।

দীর্ঘ পথ পরিক্রমার পর বর্তমানে ওয়েঙ্গারের ওপর আর আস্থা রাখতে পারছেন আর্সেনাল। পরিস্থিতি বুঝে তাই মৌসুম শেষেই ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছেন ওয়েঙ্গার।তবে ইংলিশ ফুটবলে তার বিচক্ষণ কৌশল এবং সংস্কৃতি তাকে দীর্ঘদিন স্মরণে রাখবে বিশ্বাস ওয়েঙ্গারের প্রাক্তন শিষ্য ও তার ভক্তদের।

১৯৯৬ সালে জাপানি ক্লাব ছেড়ে ইংলিশ লিগের অন্যতম সেরা ক্লাব আর্সেনালে যোগ দিয়েছিলন ওয়েঙ্গার। বিদেশি কোচ দেখে ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ ওয়েঙ্গার তখন বলেছিলেন, ‘জাপান থেকে এসে সে ইংলিশ ফুটবল সম্পর্কে কি জানবে।’

 



এরপর মাঠের পারফরম্যান্সেই সমালোচকদের জবাবটা দিয়েছিলেন ওয়েঙ্গার। এক চ্যাম্পিয়নস লিগের ম্যাচ ছাড়া বাকি সব প্রতিযোগিতার ম্যাচে ৫০ শতাংশের বেশি জয় পেয়েছেন ফরাসি এ কোচ। এভাবে ইংলিশ ফুটবলের ধরন ও সংস্কৃতি পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে নতুন ঠিকানার উদ্দেশে যাচ্ছেন ওয়েঙ্গার।



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়