ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিশ্বকাপকে সামনে রেখে কাজ করতে চান যুব দলের কোচ

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৬, ২২ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপকে সামনে রেখে কাজ করতে চান যুব দলের কোচ

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের নতুন কোচ নাভিদ নাওয়াজ

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে শ্রীলঙ্কার নাভিদ নাওয়াজকে। ২০২০ যুব বিশ্বকাপকে সামনে রেখেই তাকে নিয়োগ দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকার অনুষ্ঠিত হতে যাওয়া এই বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে প্রস্তুত করবেন তিনি। রোববার বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন এই কোচ। তার চুম্বক অংশ রাইজিংবিডির পাঠকদের জন্য তুলে ধরা হল :

প্রশ্ন : অনূর্ধ্ব-১৯ দলকে নিয়ে আপনার লক্ষ্য কী?
নাভিদ নাওয়াজ :
খুলনায় ছেলেদেরকে আমি প্রাথমিকভাবে দেখেছি। সেখানে তারা কয়েকটি ম্যাচ খেলেছে। মাত্র ১৫ জন ছিল সেখানে। বাকিদেরও আমি দেখতে চাই। কম্বিনেশনটা বুঝতে চাই। তারপর দেখব আমরা কিভাবে কাজ করতে পারি। আসলে পরিকল্পনাটা হবে ২০২০ বিশ্বকাপকে ঘিরে। তার আগে আমাদের অনেক কাজ করতে হবে। টেকনিক্যালি ও ফিজিক্যালি ছেলেদের প্রস্তুত করতে হবে। বিশ্বকাপের জন্য তাদেরকে মানসিকভাবে প্রস্তুত করতে হবে। তাদের নিয়ে আমি খুবই আশাবাদী ও উচ্ছ্বসিত। আমাদের সামনে যথেষ্ট সময় রয়েছে। পুরোটা সময় আমরা কাজে লাগাতে চাই।

প্রশ্ন : বাংলাদেশ কখনো যুব বিশ্বকাপের ট্রফি জিতেনি। সবশেষ তারা তৃতীয় হয়েছে। শিরোপা জয়টাই কী আপনার টার্গেট হবে?
নাভিদ নাওয়াজ :
টেকনিক্যালি হ্যাঁ। প্রত্যেক দলেরই কিছু পরিকল্পনা থাকে বিশ্বকাপ নিয়ে। সবাই বিশ্বকাপ জিততে চায়। সেটা বিবেচনা করেই আমরা দলের শক্তিমত্তার দিকগুলো খুঁজে বের করব। আমি মনে করি জেতা সম্ভব। ছেলেদের মেধা রয়েছে। স্কিল রয়েছে। বাইরের কন্ডিশন বিবেচনায় রেখে তাদের আমরা কিভাবে প্রস্তুত করতে পারি সেটার উপর নির্ভর করবে অনেক কিছু। এর আগে তারা নিউজিল্যান্ডে খেলেছে। যেটা সম্পূর্ণ ভিন্ন কন্ডিশন। এবার বিশ্বকাপ হবে দক্ষিণ আফ্রিকায়। সেখানকার কন্ডিশনও ভিন্ন। এখন দেখার বিষয় তাদেরকে আমরা কতটুকু প্রস্তুত করতে পারি। যেখানে যতটুকু সুবিধা পাব সেগুলো কাজে লাগানোর চেষ্টা করব। সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করব।

প্রশ্ন : নির্দিষ্ট কোনো খেলোয়াড়কে চোখে পড়েছে?
নাভিদ নাওয়াজ :
এ বিষয়ে আমি পুরোপুরি মন্তব্য করতে পারব না। কারণ, তাদেরকে আমি খুবই অল্প সময়ের জন্য দেখেছি। তবে আমি বেশ উচ্ছ্বসিত। আমি কয়েকজন খেলোয়াড়কে দেখেছি। তাদের মধ্যে অনেকেই ভালো খেলছে। অনেকেই বেশ ভালো। ঠিক এই মুহূর্তে কারো সম্পর্কে মন্তব্য করাটা আমার জন্য কঠিন হবে।

প্রশ্ন : বাংলাদেশের ফাস্ট বোলিং কী রকম দেখছেন?
নাভিদ নাওয়াজ :
দলে সম্ভবত সাত কিংবা আটজন পেসার আছে। আমি বিশ্বাস করি এমন আরো বেশ কিছু বোলার আছে যাদের নির্বাচকরা নির্বাচন করতে পারেন। দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে পেস বোলিংটা খুবই গুরুত্বপূর্ণ একটি দিক। আমাদের গেম প্লানের মূল দিকটাই হবে পেস বোলিং। বিষয়টি মাথায় রেখেই আমি তাদের নিয়ে কাজ করতে চাই।

প্রশ্ন : জাতীয় দলের জন্য কী খেলোয়াড়দের প্রস্তুত করতে চান?
নাভিদ নাওয়াজ :
আসলে অনূর্ধ্ব-১৯ দলের প্রোগ্রাম হচ্ছে লম্বা সময়ের জন্য। বিশেষ করে জাতীয় দলের জন্য খেলোয়াড় তৈরি করাটা। আমাদের শর্ট টার্ম প্লানিং হচ্ছে বিশ্বকাপ জেতা। লং টার্ম প্লানিং হচ্ছে জাতীয় দলের জন্য ভালোমানের খেলোয়াড় তৈরি করা। শ্রীলঙ্কা যুব দলের কোচ থাকতেও আমি এভাবেই কাজ করেছি। গেল ছয় বছর ধরে আমি এভাবেই কাজ করছি। অতীতে দেখেছি অনূর্ধ্ব-১৯ দলে খেলা অনেক খেলোয়াড়ই জাতীয় দলের প্রতিনিধিত্ব করেছে। এখনও করছে।

প্রশ্ন : শ্রীলঙ্কার অভিজ্ঞতা বাংলাদেশের ক্ষেত্রে কতটুকু কাজে দিবে?
নাভিদ নাওয়াজ :
শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে আমি তিনটি বিশ্বকাপে ছিলাম, ২০১০ থেকে ২০১৪। সুতরাং সেখানে কী হচ্ছে সে বিষয়ে আমার যথেষ্ট ধারনা রয়েছে। আমি ছেলেদেরকে বিশ্বকাপের জন্য প্রস্তুত করতে পারব।

প্রশ্ন : শ্রীলঙ্কার কোন কোন খেলোয়াড় অনূর্ধ্ব-১৯ দলে আপনার তত্ত্বাবধানে খেলেছে?
নাভিদ নাওয়াজ :
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বর্তমানে খেলছে চারজন। দানুস্কা গুনাথিলাকা, কুশাল মেন্ডিস, নিরোশান ডিকভেলা ও ধনঞ্জয়া ডি সিলভা। তারা ২০১০ থেকে ২০১৪ সালের মধ্যে বিভিন্ন ব্যাচের ছিল।

প্রশ্ন : বিশ্বকাপের জন্য যুব দলকে প্রস্তুত করতে কেমন কোচিং স্টাফ দরকার হবে আপনার?
নাভিদ নাওয়াজ :
খুবই চতুর প্রশ্ন। আমি মনে করি একাডেমির ইতিমধ্যে বিশেষজ্ঞ স্টাফ রয়েছে। আইসিসির নিয়মানুযায়ী আমরা অনূর্ধ্ব-১৯ দলে ৩০ জন খেলোয়াড় নিয়ে কাজ করা যায়। এতগুলো খেলোয়াড়দের জন্য আপনার অভিজ্ঞ স্টাফ প্রয়োজন হবে। বোলিং, ব্যাটিং ও ফিল্ডিং দেখার জন্য ভিন্ন ভিন্ন কোচ প্রয়োজন হবে। তাদের সবরকম সাপোর্ট দিতে হবে। 
 





রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়