ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্টেইন দাপটে বিধ্বস্ত শ্রীলঙ্কা

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪২, ১৪ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্টেইন দাপটে বিধ্বস্ত শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক : ডারবান টেস্টের প্রথম দিনে দক্ষিণ আফ্রিকাকে অলআউট করে কিছুটা স্বস্তিতে ছিল শ্রীলঙ্কা। কিন্তু নিজেরা ব্যাট করতে নেমে সে সুবিধা কাজে লাগাতে পারেনি তারা। ডেল স্টেইনের বোলিং তোপে প্রথম ইনিংসে দলীয় দুইশর আগেই অলআউট হয়েছে সফরকারীরা।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ২৩৫ রানে অলআউটের পর ১ উইকেটে ৪৯ রানে প্রথম দিনের খেলা শেষ করেছিল শ্রীলঙ্কা। সেখান থেকে আজ ব্যাটিং শুরু করে স্টেইন-রাবাদাদের তোপে ১৯১ রানে অলআউট হয়েছে দলটি। এরপর দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ১২৬ রানে দিনের খেলা শেষ করে দক্ষিণ আফ্রিকা। হাতে ৬ উইকেট নিয়ে ১৭০ রানের লিড পেয়েছে স্বাগতিকরা।

দ্বিতীয় দিন ব্যাট করতে নেমে শুরুতেই ডেল স্টেইনের তোপের মুখে পড়ে শ্রীলঙ্কা। আগের দিনের সঙ্গে কেবল ২ রান যোগ করেই ফিরে যান অভিষিক্ত ওশাদা ফার্নান্দো (১৯)। তার মতো ব্যক্তিগত ভান্ডারে ২ রান যোগ করে ফেরেন অধিনায়ক দিমুথ করুনারত্নে (৩০)। দলের দুঃসময়ে চারে নেমে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন  কুশল মেন্ডিস। কিন্তু ২৪ বল মোকাবেলায় ১২ রান করার পর ভারনন ফিল্যান্ডারের বলে ডু প্লেসির হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনিও।

ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিলে কেবল লড়াই করতে দেখা গেছে কুশাল পেরেরাকে।৬৩ বলে সর্বোচ্চ ৫১ রান করতে সক্ষম হন তিনি। নিরোশান ডিকভেলা করেন ৮ রান। ধনঞ্জয়া ডি সিলভা আউট হন ২৩ রান করে। সুরাঙ্গা লাকমাল ৪, লাসিথ আম্বুলদেনিয়া ২৪, কাসুন রাজিথা ১২ রান করে আউট হন। শেষ পর্যন্ত ৫৯.২ ওভার মোকাবেলা করে ১৯১ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।

ডেল স্টেইনের ৪ উইকেটের সঙ্গে দক্ষিণ আফ্রিকার হয়ে ২টি করে উইকেট নেন ভারনন ফিল্যান্ডার এবং কাগিসো রাবাদা। ১ উইকেট নেন দুয়ানে অলিভিয়ের। একটি হলেন রানআউট।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়ে সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারির তালিকায় কিংবদন্তি কপিল দেবকে ছাড়িয়ে গেছেন স্টেইন। ক্যারিয়ারে ৯২ তম টেস্ট খেলতে নামা স্টেইনের টেস্ট উইকেট এখন ৪৩৭টি। ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডেরও উইকেট সংখ্যা এখন স্টেইনের সমান। বর্তমানে স্টেইন সপ্তম ও ব্রড তালিকার অষ্টম স্থানে রয়েছেন। পরের অবস্থানে থাকা কপিলের ঝুলিতে আছে ৪৩৪টি উইকেট। ৮০০ উইকেট নিয়ে এ তালিকার শীর্ষে লঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন।

ডারবানে ৪৪ রান এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। দলটির হয়ে ওপেনার ডিন এলগার ৩৫ ও অ্যাইডেন মার্করাম ২৫ রান করে আউট হয়েছেন। এছাড়া হাশিম আমলা ১৬ ও টেম্বা বাভুমা ৩ রান করে সাজঘরে ফিরে গেছেন। তবে অধিনায়ক ফাফ ডু প্লেসি ২৫ ও কুইন্টন ডি কক ১৫ রানে অপরাজিত থেকে আগামীকাল ব্যাটিংয়ে নামবেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৯/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়