ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঈদে ভ্রমণের আগে সতর্কতা

ইকরামুল হাসান শাকিল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ২২ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদে ভ্রমণের আগে সতর্কতা

ইকরামুল হাসান শাকিল : ঈদের ছুটিতে অনেকেই পরিবার অথবা বন্ধুদের নিয়ে প্রিয় জায়গায় বেড়াতে যাবেন। নতুন জায়গা, অচেনা পরিবেশ- সুতরাং কিছুটা সচেতন আপনাকে হতেই হবে যাতে ভ্রমণ হয় আনন্দমুখর। যেমন প্রতিবার ভ্রমণের সময় নতুন করে তালিকা করতে হয়, তারপরও দেখবেন প্রয়োজনীয় কিছু একটা রেখে গেছেন। সুতরাং ভ্রমণে বের হওয়ার আগে প্রয়োজনীয় জিনিসপত্রের একটা তালিকা তৈরি করে নেয়া ভালো।

ভ্রমণের জন্য ব্যাগ সঙ্গে নিতেই হয়। ভ্রমণের জন্য কাঁধে ঝুলানো যায় এমন ব্যাগ নেয়া ভালো। ব্যাগ কেনার সময় জেনে নিবেন, কত কেজি নেয়া যায় এবং ফুল লোড হলে আপনি নিতে পারবেন কি না। ব্যাগ অবশ্যই যেন ওয়াটার প্রুফ হয়। ব্যাগ ছাড়াও যেসব জিনিস সাথে নিবেন- গামছা, প্যান্ট, টি-শার্ট, রাবারের স্যান্ডেল, কেডস, সানগ্লাস, ছাতা, মোবাইল ও ক্যামেরার অতিরিক্ত ব্যাটারি ও চার্জার, পেনড্রাইভ ও ডাটাক্যাবল, পকেট ডায়েরি ও কলম, ক্যাপ, সানস্ক্রিন লোশন, সুতা লাগানো একটা সুই, ২টা বোতাম, ২-৩টা সেফটিপিন।

প্রয়োজনীয় ওষুধ : নাপা এক্সট্রা বা প্যারাসিটামল, এনটাসিড, সেকলো বা লসেকটিল, মুভ/ ভলটারিন/ডিপ হিট, এমোডিস-৪০০/ফ্লাজিল-৪০০/ইমোটিল, ওডমাস, এ্যানথিসান মলম (পোকা কামড়ালে), ওরাডিন/লোরাটিন (অ্যালার্জির জন্য), ওরস্যালাইন বা গ্লুকোজ, কাপড়ের ব্যান্ডেজ ও স্ট্রিপ ব্যান্ডেজ, নেবানল পাউডার, স্যাভলন ক্রিম এবং নিয়মিত কোনো ওষুধ খেলে অবশ্যই সঙ্গে নিতে ভুলবেন না।

গুরুত্বপূর্ণ কিছু বিষয় মনে রাখবেন : কোথাও যাওয়ার আগে সেখানে কীভাবে যাবেন, কী খাবেন, সেখানে নিরাপত্তা কেমন ইত্যাদি বিষয় সেখানে পূর্বে গমনকারী কারো কাছে থেকে জেনে নিতে পারেন। তবে তা নিজে যাচাই করে, নিজে সবকিছু ঠিক করে ভ্রমণ করাই ভালো।

একজন অঘোষিত দলনেতা থাকা উচিত। প্রয়োজনীয় মোবাইল নাম্বারগুলো সাথে রাখবেন এবং কাগজে লিখে সাথে রাখবেন।

খাবারের ব্যাপারে সাবধান থাকবেন। যতটা সাদামাটা খাওয়া যায় ততই ভালো। তবে স্থানীয় ঐতিহ্যবাহী খাবার খেতে ভুলবেন না।

নতুন মানুষের সাথে পরিচিত হবেন তবে বেশি ঘনিষ্ঠ হবেন না। কারো সাথে ঝগড়া বিবাদ, কথা কাটাকাটি করবেন না। ভালো না লাগলে সরে পরুন। চুক্তির চেয়ে বেশি টাকা চাইলে মাথা গরম না করে তা সমাধানের চেষ্টা করুন।

নতুন জায়গায় যাওয়ার সময়, যেই রাস্তা দিয়ে যাচ্ছেন কিছুদূর পরপর জায়গার নামগুলো লিখে রাখুন। ফিরে আসার সময় কাজে দিবে। ডাইরেক্ট বাস, লঞ্চ না পেলে ভেঙে আসবেন।

একসাথে সব টাকা না রেখে ২-৩ ভাগে রাখা উচিৎ।

অবশ্যই যেসব জায়গায় ভ্রমণ করবেন সেখানে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। প্রকৃতিতে শুধুমাত্র পদচিহ্ন রেখে আসুন, অন্য কিছু নয়।  



রাইজিংবিডি/ঢাকা/২২ আগস্ট ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়