ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঢাকা এবং এর পাশে বেড়ানোর জায়গা

ইকরামুল হাসান শাকিল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৪, ২৩ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকা এবং এর পাশে বেড়ানোর জায়গা

ইকরামুল হাসান শাকিল : ঈদের ছুটিতে কর্মব্যস্ত নগরী ঢাকা অনেকটাই ফাঁকা হয়ে গেছে। প্রিয়জনদের সাথে ঈদের আনন্দ ভাগ করে নিতে শহুরের কোলাহল ছেড়ে ঢাকা ছেড়েছেন অনেকেই। আবার অনেকেই রয়ে গেছেন। নিত্যনৈমিত্তিক জীবনে আমরা এতোটা ব্যস্ত হয়ে পরেছি যে, জীবনের ছোট ছোট আনন্দ উপলব্ধি করা আমাদের জন্য কষ্টসাধ্য হয়ে পরেছে। মাঝে মাঝে খুব ইচ্ছে করে নিজের পরিবার এবং প্রিয়জনদের সাথে সময় কাটানোর। সবসময় সেই সুযোগ হয়ে ওঠে না। তাই ঈদের এই সময় অনেকেই সেই অপূর্ণতা পুষিয়ে নিতে চান। এসময় ঢাকা থাকে ফাঁকা। নেই জ্যাম, নেই কর্মব্যস্ততা। আমাদের দেশে বেড়ানোর জন্য রয়েছে অনেক সুন্দর জায়গা। কিন্তু অল্প সময় এবং নানান কারণে সবার পক্ষে ঢাকার বাইরে ঘুরতে যাওয়া সম্ভব হয় না। তাই ঢাকার ভেতরে অথবা ঢাকার পাশেই কোথাও ঘুরতে চান অনেকে।

উত্তরার দিয়াবাড়ী: রাজধানীর উত্তরার হাউজ বিল্ডিং থেকে পশ্চিমে দিয়াবাড়ীর অবস্থান। খোলা আকাশের নিচে বিশাল সবুজ কাশফুলের মাঠ। দিয়াবাড়ীর লেকের শীতল বাতাস ও সবুজের সমারোহে মুক্তি মিলবে শহুরে কোলাহল থেকে। সবুজ প্রান্তর। লেক পাড়। ফুরফুরে ঠান্ডা বাতাস। চারপাশে কাশবন। রাজধানীর ভেতরে এ যেন এক ভিন্ন জগৎ। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের উত্তরা তৃতীয় পর্যায়ের সম্প্রসারিত প্রকল্পের অংশ এই দিয়াবাড়ী। বাঁশ ও কাঠের কাঠামো দিয়ে বানানো হয়েছে বসার জায়গা। সারি দিয়ে বাঁধা প্যাডেল বোট ঘণ্টা ভিত্তিতে ভাড়া নিয়ে ঘুরতে পারবেন।

লালবাগ কেল্লা: রাজধানীর ঢাকার কেন্দ্রস্থলে অবস্থিত প্রাচীন দুর্গবেষ্টিত লালবাগ কেল্লা। মোঘল আমলে স্থাপিত এই দুর্গটি একটি ঐতিহাসিক নিদর্শন। এটি পুরনো ঢাকার লালবাগে অবস্থিত, আর সে কারণেই এর নাম হয়েছে লালবাগ কেল্লা। এটি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পর্যটনস্থল। সদর দরজা দিয়ে ঢুকলেই চোখে পড়বে পরী বিবির মাজার। এখানে আছে দরবার হল, নবাবের হাম্মামখানা, আছে শাহি মসজিদ। রয়েছে একটি জাদুঘর।

আহসান মঞ্জিল : পুরান ঢাকার ইসলামপুরে বুড়িগঙ্গা নদীর তীরে শীতল বাতাস গায়ে মেখে দাঁড়িয়ে আছে আহসান মঞ্জিল। এখানেও কাটাতে পারেন দারুণ কিছু সময়।

হাতিরঝিল: কংক্রিটের এই ব্যস্ত শহরে ক্লান্তিকর নাগরিক জীবনের যখন দম বন্ধকরা অবস্থা ঠিক এমনি সময় রাজধানীর হাতিরঝিল  হয়ে উঠেছে মনোরম এক বিনোদন কেন্দ্র। দিনে কিংবা রাতে যে কেউই ঘুরে আসতে পারেন হাতিরঝিলে। দিনে এর এক রূপ এবং রাতে পাবেন রঙিন বাতির আরেক রূপ। এখানে নৌকায় উঠেও কাটিয়ে দিতে পারেন আনন্দময় কিছু মুহূর্ত।

শিশুপার্ক : ঢাকার শাহবাগে অবস্থিত শিশুপার্ক এই ঈদে শিশুদের জন্য রাখা হয়  বিশেষ আয়োজন।

ঢাকা চিড়িয়াখানা: শিশুদের প্রধান আকর্ষণের একটি ঢাকা চিড়িয়াখানা । বাঘ-সিংহের গর্জন, মায়াবী চিত্রা হরিণ, পেঁচিয়ে পড়ে থাকা সাপের আলসেমি, বানরের বাঁদরামি, রোদ পোহানো কুমির, ময়ূরের পেখম ছড়ানোর ফ্যাশন শোসহ আরও কত কী দেখার আছে।  এছাড়াও ঘুরে আসতে পারেন রায়ের বাজার বদ্ধভূমি, নভোথিয়েটার, জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, সামরিক জাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, হোসেনি দালান, ছোট কাটরা, বড় কাটরা, সদর ঘাটসহ আরো অনেক জায়গায়। আবার অনেকেই ঢাকার বাইরে কাছাকাছি কোথাও ঘুরে আসতে চান। তারা খুব সহজেই ঘুরে আসতে পারেন-

ফ্যান্টাসি কিংডম : বর্তমান সময়ের ঢাকাবাসীদের কাছে বিনোদন কেন্দ্রগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ঢাকার অদূরে আশুলিয়ায় অবস্থিত ফ্যান্টাসি কিংডম। এই থিম পার্কে ঈদের আয়োজনে থাকছে কনসার্ট, নাচ প্রতিযোগিতাসহ নানা আয়োজন। তা ছাড়া বাম্পার বোট, বাম্পার কার, ইজিডিজি, জুজু ট্রেন, রোলার কোস্টার, ম্যাজিক কার্পেট, প্যাডল বোট। আর ওয়াটার ওয়ার্ল্ড তো থাকছেই।

নন্দন পার্ক : সাভারের নবীনগরের নন্দন পার্কে নানা রকম রাইড আর ওয়াটার ওয়ার্ল্ডের পাশাপাশি আছে খুদে চিড়িয়াখানাও। এছাড়াও ঢাকার অদূরেই গাজীপুরে রয়েছে বেশ কিছু বিনোদন কেন্দ্র। তার মধ্যে অন্যতম বঙ্গবন্ধু সাফারি পার্ক, ভাওয়াল জাতীয় উদ্যান। যেখানে পাবেন শাল গজারীর অবারিত সবুজের শীতলতা। ঘুরে আসতে পারেন জনপ্রিয় লেখক হুমায়ূন আহমদের নুহাশ পল্লী থেকে। ভাওয়াল রাজবাড়ি, মকশ বিল, পুবাইলের সবুজ গ্রাম থেকে।

গোলাপ গ্রাম: ঢাকার পাশেই ছোট্ট সুন্দর গোলাপ গ্রামেও ঘুরে আসতে পারে। গ্রামের যেদিকেই পা বাড়াবেন শুধু গোলাপের বাগানই চোখে পরবে। মনে হবে এ যেনো গোলাপের এক স্বর্গরাজ্য। 

পানাম সিটি: পৃথিবীর প্রায় ধ্বংসপ্রাপ্ত ১০০ টি ঐতিহাসিক নগরীর একটি হলো এই পানাম সিটি। পানাম সিটির পুরনো বাড়িগুলো দেখতে দেখতে দিনটা কিভাবে কেটে যাবে টের পাবেন না।

বালিয়াটি জমিদার বাড়ি: সাটুরিয়া উপজেলার বালিয়াটি গ্রামের এই জমিদার বাড়ি থেকেও ঘুরে আসতে পারেন। এছাড়াও  ঘুরে আসতে পারেন টাঙ্গাইলের মহেরা জমিদার বাড়ি, পদ্মা রিসোর্ট, মৈনট ঘাট, বেলাই বিল, আড়াইহাজার মেঘনার চর, কুমিল্লার শালবন বৌদ্ধ বিহারসহ আরো অনেক জায়গায়।




রাইজিংবিডি/ঢাকা/২৩ আগস্ট ২০১৮/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়